Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত, বিজ্ঞানীদের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
৩০ আগস্ট ২০২১ ১৭:৪৭

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের আরও একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এ ভ্যারিয়েন্টের বৈজ্ঞানিক নাম সি.ওয়ান.টু (C.1.2)। বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে জানিয়েছেন, নতুন এ ভ্যারিয়েন্টের ছড়িয়ে পড়ার প্রবণতা এবং ভ্যাকসিনের দ্বারা তৈরি প্রতিরোধ ব্যবস্থা ভাঙার সক্ষমতা উদ্বেগ সৃষ্টির কারণ হয়ে উঠেছে। দক্ষিণ আফ্রিকায় এ ভ্যারিয়েন্টটি চলতি বছরের ২১ মে প্রথম শনাক্ত হয়।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ (এনআইসিডি) এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান কাওয়াজুলু নাটাল ইনোভেশন অ্যান্ড সিক্যুয়েন্সিং প্লাটফর্মের (কেআরআইএসপি) বিজ্ঞানীরা এক যৌথ গবেষণার পর এ ভ্যারিয়েন্টের তথ্য প্রকাশ করেন।  করোনার নতুন এ ভ্যারিয়েন্টকে এখনও ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ তালিকায় রাখা হয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার পর ভ্যারিয়েন্টটি কঙ্গো, মরিশাস ছাড়াও চীন, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, পর্তুগাল ও সুইজারল্যান্ডে পাওয়া গেছে।

বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, এ ভ্যারিয়েন্টটি চলতি বছরের জানুয়ারিতে শনাক্ত হওয়া সি.১ ভ্যারিয়েন্ট থেকে মিউটেশন হয়েছে। নতুন সি.ওয়ান.টু ভ্যারিয়েন্টটির মিউটেশন ক্ষমতা অন্যান্য সকল তালিকাভুক্ত ভ্যারিয়েন্টের চেয়ে অন্তত দুই গুণ বেশি।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর