Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরি পোশাক খাতে কাজ করতে আগ্রহী ‘আইএমএফ’

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২১ ১৭:৩৩

ঢাকা: দেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান প্রতিষ্ঠানটির আবাসিক প্রতিনিধি (এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগ) জায়েনডু ডি।

সোমবার (৩০ আগস্ট) বিজিএমইএর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। রোববার গুলশানের বিজিএমইএ অফিসে অনুষ্ঠিত ওই সভায় তৈরি পোশাক সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী এবং পরিচালক মো. মহিউদ্দিন রুবেল উপস্থিত ছিলেন।

আলোচনায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে তৈরি পোশাক শিল্পের অনন্য অবদান, বিশেষ করে বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে এ শিল্প জাতীয় অর্থনীতিতে যে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে, তা তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশে সামাজিক-অর্থনৈতিক খাতে যে লক্ষ্যণীয় উন্নয়ন সাধিত হয়েছে, সেটিই বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের যোগ্য করেছে।’

বিজিএমইএ সভাপতি এসময় পোশাক শিল্পের অর্জনসমূহ, বিশেষ করে শিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি এবং টেকসই উন্নয়ন ক্ষেত্রে যে অগ্রগতি সাধিত হয়েছে, তার ওপরও আলোকপাত করেন।

আইএমএফে’র আবাসিক প্রতিনিধি জায়েনডু ডি বাংলাদেশের তৈরি পোশাক শিল্প খাতের উন্নয়নমূলক কর্মকাণ্ডে সহায়তা প্রদানের বিষয়ে আইএমএফের আগ্রহের কথা জানান। আইএফএফ তৈরি পোশাক খাতের উন্নতির জন্য ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।

তিনি আরও বলেন, “আগামী ডিসেম্বরে জাতিসংঘের বিশেষ সংস্থা, আইএমএফের একটি উচ্চ পর্যাযের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবে। বিজিএমইএ’র সঙ্গে আলোচনায় বসা ও তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি ও উন্নয়নে আইএমএফ কিভাবে কোন কোন ক্ষেত্রে সহায়তা করতে পারে, তা অনুসন্ধানের জন্য।”

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

আইএমএফ আন্তর্জাতিক মুদ্রা তহবিল তৈরি পোশাক বিজিএমইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর