Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু বাড়লেও কমেছে সংক্রমণের হার

সারাবাংলা ডেস্ক
৩০ আগস্ট ২০২১ ১৮:১৮

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসে মৃত্যু বেড়েছে। তবে এদিন কমেছে সংক্রমণের হার। করোনায় আগের দিন ৮৯ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৪ জন। এছাড়া আগের দিন ৩ হাজার ৯৪৮ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৩ হাজার ৭২৪ জন। পাশাপাশি এই সময়ে সংক্রমণের হারও কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে দাঁড়িয়েছে ১২ দশমিক শূন্য ৭ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (৩০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৮৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৩১ হাজার ৩৮৩টি। আর নমুনা পরীক্ষা করা হয় ৩০ হাজার ৮৫৫টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮৯ লাখ ২৪৮টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৩ হাজার ৭২৪টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৪ লাখ ৯৭ হাজার ২৬১টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক শূন্য ৭ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৮২ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬ হাজার ১৮৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ২১ হাজার ৮৮৩ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ৯৪ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৬ হাজার ১০৯ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৪৫ জন, নারী ৪৯ জন। তাদের মধ্যে বাসায় এক জন ও বাকি ৯৩ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ৯৪ জনের মধ্যে সর্বোচ্চ ২৯ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১৯ জন ও ৭১ থেকে ৮০ বছর বয়সী ১৭ জন মারা গেছেন। এর বাইরে ৮১ থেকে ৯০ বছর বয়সী সাত জন মারা গেছেন। এছাড়া এর বাইরে ৩১ থেকে ৪০ বছর বয়সী দু’জন, ২১ থেকে ৩০ বছর বয়সী চার জন, ১১ থেকে ২০ বছর বয়সী এক জন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। গেছেন দুই জন করে এবং তিন জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এই সময়ে ১০ বছরের নিচে ও ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

বিজ্ঞাপন

এই ৯৪ জনের মধ্যে সর্বোচ্চ ৪৩ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ২৭ জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগের ছয় জন, খুলনা বিভাগের পাঁচ জন, বরিশাল বিভাগের এক জন, সিলেট বিভাগের সাত জন, রংপুর বিভাগের এক জন এবং ময়মনসিংহ বিভাগের চার জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/পিটিএম

আপডেট করোনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর