Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সোলার হোম সিস্টেমে ২ কোটি গ্রাহক বিদ্যুৎ পেয়েছেন’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২১ ১৮:১৫

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সোলার হোম সিস্টেমে প্রণোদনা দেওয়ার জন্য ৬০ লাখ সোলার হোম সিস্টেমের মাধ্যমে প্রায় ২ কোটি অফগ্রিড এলাকায় অধিবাসীদের বিদ্যুৎ সুবিধা দেওয়া সম্ভব হয়েছে।

সোমবার (৩০ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিক্সনের সঙ্গে ভার্চুয়ালি সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। এসময় নবায়নযোগ্য জ্বালানির প্রসার ও বিকাশে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

বিদ্যুৎ প্রতিমন্ত্রী হাইকমিশনারকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘নবায়নযোগ্য জ্বালানির প্রাথমিক মূল্য ও স্টোরেজ সিস্টেম একটি বিশাল চ্যালেঞ্জ। সৌরবিদ্যুৎ উৎপাদন করতে অনেক জমির প্রয়োজন হয়। বাংলাদেশে উইন্ড ম্যাপিং করা হয়েছে। উইন্ড পাওয়ার নিয়ে ও ওশান পাওয়ার নিয়ে আরও গবেষণা প্রয়োজন।’

বৃটিশ হাইকমিশনারের সঙ্গে বাংলাদেশের জ্বালানির রূপান্তর ও এর সম্ভাবনা, বাংলাদেশের পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান পর্যালোচনা, এনার্জি ট্রাঞ্জিশন কাউন্সিলের সঙ্গে বাংলাদেশের পরিকল্পনা, জলবায়ু ও পরিবেশ সংরক্ষণ নিয়ে আলোচনা হয়। হাইকমিশনার এসময় ২০৫০ সালের মধ্যে নেট জিরো ইমিশন নিয়েও আলোকপাত করেন।

এসময় হাইকমিশনের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংক্রান্ত টিম লিডার জন অয়ারবারটন ও পরিচালক (উন্নয়ন) জডিদ হারবার্টসন সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেআর/এমও

২ কোটি গ্রাহক বিদ্যুৎ সোলার হোম সিস্টেম

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর