Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিখিত পরীক্ষা দিতে হবে না চীনের শিশুদের

আন্তর্জাতিক ডেস্ক
৩০ আগস্ট ২০২১ ১৯:২০

চীনে প্রথম ও দ্বিতীয় শ্রেণির (ছয় ও সাত বছর) লিখিত পরীক্ষা বাতিল ঘোষণা করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। তীব্র প্রতিযোগিতামূলক শিক্ষাব্যবস্থায় অভিভাবক ও শিক্ষার্থীদের ওপর মানসিক চাপ কমানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। খবর বিবিসি।

চীনে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম বর্ষ থেকে ১৮ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্থীদের জন্য লিখিত পরীক্ষা বাধ্যতামূলক। তবে নতুন ঘোষণায় সেই নিয়মে পরিবর্তন ঘটতে যাচ্ছে।

বিজ্ঞাপন

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চাপ স্কুল শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে। শিক্ষা খাতে ব্যাপক সংস্কারের অংশ হিসেবে এই ঘোষণা দিয়েছে চীন।

এক বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, প্রাথমিক শিক্ষায় পরীক্ষা গুরুত্বপূর্ণ। কিন্তু স্কুলে অতিরিক্ত পরীক্ষা নেওয়ার মতো সমস্যাও রয়েছে। যা শিশু শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত বোঝার সৃষ্টি করে- এটি অবশ্যই সংশোধন করা উচিত।

একটি স্কুল কতগুলো টেস্ট ও পরীক্ষা নিতে পারবে তা নিয়ম দ্বারা সীমাবদ্ধ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক বিদ্যালয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে লিখিত পরীক্ষা নেওয়ার প্রয়োজন নেই। অন্য শ্রেণিতে প্রতি সেমিস্টারে চূড়ান্ত পরীক্ষার আয়োজন করা যাবে। নিম্ন মাধ্যমিক স্কুলে অর্ধ-বার্ষিকী পরীক্ষা নেওয়া যাবে। একইসঙ্গে প্রাথমিক বিদ্যালয়ের সকল শ্রেণিতে আঞ্চলিক বা আন্তঃস্কুল পরীক্ষা আয়োজনের কোনো অনুমতি নেই।

নিম্ন মাধ্যমিক শিক্ষার্থীদের সপ্তাহিক ও মাসিক পরীক্ষার মতো যেসব পরীক্ষা রয়েছে সেগুলো আয়োজন করার অনুমতি দেওয়া হবে না। এছাড়াও একাডেমিক গবেষণা মতো একাধিক ছদ্ম নামে কোনো পরীক্ষার অনুমতি নেই বলেও শিক্ষা মন্ত্রণালয়ের ওই নির্দেশনায় বলা হয়।

বিজ্ঞাপন

তবে চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের সামাজিক যোগাযোগমাধ্যমে পক্ষে-বিপক্ষে অনেকেই মত প্রকাশ করেছেন। কেউ বলেছেন, শিশুদের চাপ কামানোর জন্য এটি একটি ভালো পদক্ষেপ। অপরদিকে, পরীক্ষা ছাড়া কীভাবে শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করা হবে তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

সারাবাংলা/এনএস

চীনে প্রাথমিক বিদ্যালয় টপ নিউজ প্রথম ও দ্বিতীয় শ্রেণি লিখিত পরীক্ষা বাতিল

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর