Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কার পেলেন বাংলাদেশের ফেরদৌসী কাদরী

আন্তর্জাতিক ডেস্ক
৩১ আগস্ট ২০২১ ১৬:০৩

চলতি বছরের র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কার পেলেন বাংলাদেশের বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী। কলেরা ও টাইফয়েডের ভ্যাকসিন তৈরির জন্য ‘এশিয়ার নোবেল’ খ্যাত সম্মানজনক এ পুরস্কার পেলেন তিনি।

মঙ্গলবার (৩১ আগস্ট) র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি ড. ফেরদৌসী কাদরীসহ চার জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে। প্রতিষ্ঠানটির ঘোষণায় জানানো হয়, ফেরদৌসী কাদরীর সঙ্গে পাকিস্তানে ক্ষুদ্রঋণ নিয়ে কাজ করা মুহাম্মদ আমজাদ সাদিক, উদ্বাস্তুদের সহায়তায় কাজ করা মানবাধিকার কর্মী স্টিভেন মানসি, ফিলিপিন্সের মৎস্যজীবী রবার্তো ব্যালস এবং ইন্দোনেশিয়ার প্রোডাকশন হাউজ ওয়াচডক এবার এ পুরস্কার পেলেন।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরের ২৮ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অবস্থিত র‍্যামন ম্যাগসাইসাই সেন্টারে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। উল্লেখ্য, ফিলিপাইনের প্রয়াত রাষ্ট্রপতি রামোন ম্যাগসাইসাইয়ের স্মরণে এ পুরস্কার ১৯৫৭ সালে প্রবর্তিত হয়।

ড. ফেরদৌসী কাদরী আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর, বি) জ্যেষ্ঠ বিজ্ঞানী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন বিষয়ক বৈজ্ঞানিক উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসবেও ছিলেন তিনি।

সারাবাংলা/আইই

ফেরদৌসী কাদরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর