Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ধাক্কায় পদ্মাসেতুর কোনো ক্ষতি হবে না, ক্ষতি হবে আমাদের মনের’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২১ ১৬:২০

ফাইল ছবি

ঢাকা: নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পদ্মাসেতু এমনভাবেই তৈরি করা হয়েছে যে ধাক্কায় এই সেতুর কোনো ক্ষতি হবে না, ক্ষতি হবে আমাদের মনের।

মঙ্গলবার( ৩১ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আজকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বলছেন, নৌ পরিবহন মন্ত্রণালয় বিশ্বাস ঘাতকতার জায়গায় চলে গেছে। এটা তারা কেন বলছেন? কারণ এটা তাদের অনুভূতির জায়গায় চলে গেছে। এটাই হচ্ছে আমাদের বড় কষ্ট।

পদ্মাসেতুর উচ্চতা অনুযায়ী স্প্যানে কোনো নৌযানের ধাক্কা লাগার কথা নয়—এ বিষয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা তো আমাদেরও প্রশ্ন। পদ্মাসেতুর যে নকশা করা হয়েছে, সেই নকশা অনুযায়ী যে উচ্চতা থাকার কথা, সেখানে কোনোভাবেই উপরের স্প্যানে আঘাত লাগার কথা নয়।’

প্রতিমন্ত্রী বলেন, আমরা বলেছি, এটার নিবিড় তদন্ত করতে হবে। এই ঘটনার পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না সেটা আমাদের ভাবিয়ে তুলছে।

অনেক ফেরির ফিটনেস নেই—এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ১২ বছরে আমরা ২৩টি ফেরি যুক্ত করেছি। আমাদের আরও ফেরি প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের চাহিদার জন্য আমাদের ঝুঁকি নিয়ে এগুলো চালাতে হয়। কিন্তু ফেরিগুলো রেগুলার মেইনটেনেন্স করা হয়। বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর গতকাল ডাকইয়ার্ড থেকে পানিতে নেমেছিল।

ঘাট স্থানান্তরের বিষয়ে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পদ্মাসেতু চালুর পর মাঝিরকান্দি ঘাট বিকল্প হতে পারে। এসব ঘটনার পর আমাদের মাস্টারদের মধ্যেও ভীতি তৈরি হয়েছে। আবার যদি কোনো ঘটনা ঘটে যায়, তাহলে কাঠগড়ায় দাঁড়াতে হবে। সেজন্য আমরা মাঝিরকান্দি ঘাট প্রস্তুত রেখেছি। সেখানে নাব্যতা সংকট দেখা দিয়েছে। নাব্যতা ও রাস্তার বিষয়টি ক্লিয়ার হলে হয়ত আমরা হালকা যানবাহন আপাতত পারাপার করতে পারব। কারণ এখানে ইয়ার্ড করার কোনো সুযোগ নেই। ভবিষ্যতে পদ্মাসেতু কর্তৃপক্ষ একটা জায়গা দেবে ইয়ার্ড করার জন্য।

আরও পড়ুন- ৪ ধরনের ভয়াবহ ধাক্কা-দুর্যোগ সামলাতে সক্ষম পদ্মাসেতু

সারাবাংলা/জেআর/এসএসএ

খালিদ মাহমুদ চৌধুরী টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর