Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুলশানে বাবা-মায়ের সঙ্গে থাকবে সেই ২জাপানি শিশু

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২১ ১৬:৪৬

ফাইল ছবি: আদালতে ২ শিশু

ঢাকা: জাপানি বংশোদ্ভূত দুই শিশু বাবা-মায়ের সঙ্গে গুলশানের একটি ভাড়া বাসায় আগামী ১৫ দিন থাকবেন বলে সিদ্ধান্ত দিয়েছেন হাইকোর্ট। এসময়ে তাদের তদারকির জন্য ঢাকা জেলার সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের নিরাপত্তা নিশ্চিতের জন্য ডিএমপি কমিশনারকে নির্দেশ দেওয়া হয়।

মঙ্গলবার (৩১ আগস্ট) বিকেলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেবেন।

আদালতে শিশুদের মায়ের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির এবং শিশুদের বাবার পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে মঙ্গলবার সকালে উভয় পক্ষের শুনানির পর বিকেল ৩টায় আদেশের জন্য রাখেন আদালত।

আদালত বলেছেন, শিশু দুটি গুলশানের একটি ভাড়া বাসায় বাবা-মায়ের সঙ্গে আগামী ১৫ দিন অবস্থান করবেন। এসময় শিশু দুটির তদারকির দায়িত্বে থাকবেন ঢাকা জেলা সমাজসেবা কর্মকর্তা আর নিরাপত্তা নিশ্চিত করবে ঢাকা মহানগর পুলিশ।

এর আগে আজ সকালে মামলার শুনানির এক পর্যায়ে বিরতি দিয়ে দুই শিশুর সঙ্গে কথা বলেন আদালত।

তখন শিশুদের কথা শুনে আবারও দুই পক্ষকে আলোচনা করে একমত হওয়ার পরামর্শ দেন আদালত। এজন্য বিকেল পর্যন্ত সময় দেন আদালত। বিকেলে দুই পক্ষের মতামত শুনে এই আদেশ দেন হাইকোর্ট।

এর আগে সকালে দুই শিশুকে ভিকটিম সাপোর্ট সেন্টার থেকে আদালতে হাজির করে পুলিশ।

সোমবার (৩০ আগস্ট) রাত পর্যন্ত শিশু দুটির মা-বাবা নিজেদের হেফাজতে রাখার বিষয়ে একমত হতে পারেননি। তবে পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টার থেকে শিশুদের বের করতে দুই পক্ষই একমত হয়েছেন।

এর আগে গত ২৩ আগস্ট বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শিশু দুটিকে ৩১ আগস্ট পর্যন্ত পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টার রাখার আদেশ দিয়েছিলেন।

আদালত একইসঙ্গে ৩১ আগস্টের মধ্যে সমাঝোতায় পৌঁছানোর পরামর্শ দেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে দুই পক্ষই নিজের অধিকার প্রশ্নে অনড় থাকায় সমাঝোতায় পৌঁছাতে পারেনি।

এর আগে গত ১৯ আগস্ট দুই জাপানি শিশু এবং তাদের বাবা শরীফ ইমরানকে এক মাসের জন্য দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্টের একই বেঞ্চ।

একইসঙ্গে দুই শিশুকে আজকের তারিখে (৩১ আগস্ট) আদালতে হাজির করার নির্দেশ দিয়েছিলেন।

গত ১৯ আগস্ট সকালে দুই কন্যা সন্তানকে আদালতে হাজির করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন জাপানি নাগরিক নাকানো এরিকো (৪৬)। রিটে দুই কন্যা সন্তানকে নিজের জিম্মায় নেওয়ার নির্দেশনা চেয়েছিলেন জাপানি ওই নারী।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

দুই জাপানি শিশু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর