Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু ও সংক্রমণের পাশাপাশি কমেছে শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
৩১ আগস্ট ২০২১ ১৭:৩৬

প্রতীকী ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ কমছে। পাশাপাশি কমেছে সংক্রমণের হারও। করোনায় আগের দিন ৮৯ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৬ জন। এছাড়া আগের দিন ৩ হাজার ৭২৪ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৩ হাজার ৩৫৭ জন। পাশাপাশি এই সময়ে সংক্রমণের হারও কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক শূন্য ৭ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি ১১ দশমিক ৯৫ শতাংশে দাঁড়িয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত শনিবার ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে ৮০ জনের মৃত্যু হয়। এর মধ্য দিয়ে ৬৩ দিন পর দৈনিক মৃত্যুর সংখ্যা ১০০’র নিচে নেমে আসে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার নমুনা পরীক্ষার জন্য দেশে মোট ল্যাবরেটরি ছিল ৭৮৯টি। এর মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে আরটি-পিসিআর ল্যাব ১৩৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৫৯৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৭ হাজার ৬৭৩টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয় ২৮ হাজার ৯৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ২৮ হাজার ৩৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৬৬ লাখ ১৫ হাজার ৯৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৩ লাখ ১৩ হাজার ২৪৯টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতদের ৪ হাজার ১০২ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ২৫ হাজার ৯৮৫ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৯৫ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক শুন্য ৩ শতাংশ, শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।

৮৯ জনের মধ্যে ২৪ ঘণ্টায় পুরুষ রোগী মারা গেছেন ৪৪ জন, নারী মারা গেছেন ৪২ জন। এ পর্যন্ত দেশে মোট পুরুষ রোগী মারা গেছেন ১৬ হাজার ৯৮৭ জন, নারীর মৃত্যু হয়েছে ৯ হাজার ২০৮ জনের। করোনায় আক্রান্তদের পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ৮৫ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ১৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুর তালিকায় দশ বছরের কমবয়সী রয়েছে একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছেন তিনজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছে ৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ১৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ২৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন ১৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন ৪ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী রয়েছেন একজন। এ পর্যন্ত ৬১ থেকে ৭০ বছর বয়সী রোগীর মৃত্যুর হার সবচেয়ে বেশি। এটির হার ৩১ দশমিক ১৮ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগীর মৃত্যু হয়েছে ২৩ দশমিক ৫১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ২২ জনের, চট্টগ্রামে ১৯ জন, রাজশাহীতে ১২ জন, খুলনায় ১৫ জন, বরিশালে দুই জন, সিলেটে ৯ জন, রংপুরে পাঁচ জন ও ময়মনসিংহ বিভাগে দুই জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৭৪ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১১ জন ও বাসা-বাড়িতে মারা গেছেন একজন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ২৮২ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ৩ হাজার ৮৯২ জন। এ ছাড়া আইসোলেশনে গেছেন ৮৭৩ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৪৫৭ জন।

গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৩ হাজার ৪৭১ জন, স্থলবন্দরে স্ক্রিনিং হয়েছেন দুই জন, সমুদ্রবন্দরে স্ক্রিনিং হয়েছে ২৩৪ জনের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের হটলাইনের মাধ্যমে করোনা বিষয়ক সেবা নিয়েছেন ৯ হাজার ৩৮৭ জন, ৩৩৩ এর মাধ্যমে সেবা নিয়েছেন ১৮ হাজার ৩৫৫ জন, আইইডিসিআরের হটলাইনের মাধ্যমে সেবা নিয়েছেন ৩৫১ জন। এ পর্যন্ত দেশে ফোন কলের মাধ্যমে সেবা নিয়েছেন ৩ কোটি ৬ লাখ ৬১ হাজার ৯ জন।

সারাবাংলা/এসএসএ

করোনা ভাইরাস শনাক্ত সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর