Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপদে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
৩১ আগস্ট ২০২১ ১৮:৪৪

আফগানিস্তান সেনা প্রত্যাহার পরিকল্পনায় অদূরদর্শীতা, কয়েকটি অঙ্গরাজ্যে হ্যারিকেন আইডার আঘাত এবং ডিসেম্বরের মধ্যে করোনায় আরও এক লাখ প্রাণহানির হুঁশিয়ারি— এই তিন প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্ব চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে দেশটির শীর্ষ সংবাদ মাধ্যম সিএনএন।

এদিকে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শেষ হয়েছে। এর মধ্যেই কাবুল বিমানবন্দরে কয়েকদফা হামলায় দুই শতাধিক প্রাণহানির খবর মিলেছে। তার মধ্যে অন্তত ১৩ জন মার্কিন সৈন্যও রয়েছেন।

বিজ্ঞাপন

এর বাইরেও, আফগানিস্তান থেকে বিদেশি এবং দেশ ছাড়তে চাওয়া আফগানদের উদ্ধার তৎপরতা নিয়ে বহুমাত্রিক জটিলতা তৈরি হয়েছে। আফগানিস্তান থেকে উদ্ধার করে লক্ষাধিক শরণার্থীকে বিভিন্ন দেশে পাঠানো হয়েছে। এই পুরো প্রক্রিয়ায় মার্কিন প্রশাসনের পরিকল্পনা ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেছেন পর্যবেক্ষকরা।

অন্যদিকে, হ্যারিকেন আইডা যুক্তরাষ্ট্রের লুসিয়ানা এবং নিউ অরল্যান্ডস অঙ্গরাজ্যে তাণ্ডব চালানোর পর লাখো মানুষ দুর্ভোগে পড়েছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো। বিদ্যুৎবিহীন রয়েছেন দুই অঙ্গরাজ্যের বেশিরভাগ অধিবাসী। প্রেসিডেন্ট বাইডেন এ ব্যাপারে বলেছেন, হ্যারিকেন উপদ্রুত অঞ্চলে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে এক সপ্তাহের বেশি সময় লেগে যেতে পারে। তবে, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাইডেন প্রশাসনের উদ্যোগ নিয়ে ইতোমধ্যেই দেশটিতে সমালোচনা শুরু হয়েছে।

অপরদিকে, ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় আরও এক লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে এক গবেষণার বরাতে জানিয়েছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি। এমন পরিস্থিতিতে দেশটির ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি এবং মোকাবিলায় গৃহীত পদক্ষেপ নিয়েও অসন্তোষ চরমে পৌঁছেছে।

বিজ্ঞাপন

সবকিছু মিলিয়ে, যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ এবং বৈশ্বিক ইস্যু নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন চলতি সপ্তাহে অগ্নিপরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছেন বলে মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকরা। তার কৌশল এবং নেতৃত্ব নিয়ে এতো বড় চ্যালেঞ্জ এর আগে তৈরি হয়নি।

সারাবাংলা/একেএম

আফগানিস্তান জো বাইডেন টপ নিউজ মার্কিন সেনা প্রত্যাহার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর