Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘১৫ আগস্ট আমাদের অনেক নেতাও দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন’

সিনিয়র করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২১ ১৯:২৫

ঢাকা: পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে পরিবারে হত্যার পর আওয়ামী লীগের দায়িত্বশীল অনেক নেতাই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান।

তিনি বলেন, সেদিন (পঁচাত্তরের ১৫ আগস্ট) আমাদের অনেক দায়িত্বশীল নেতা ছিলেন। কিন্তু সেই নেতৃত্ব সেদিন তাদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে ব্যর্থ হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বংলাদেশ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত ছিলেন অনুষ্ঠানে।

আলোচনা সভায় বঙ্গবন্ধু হত্যার ঘটনা স্মরণ করে আব্দুর রহমান বলেন, সেদিন আমি একটি সরকারি কলেজের নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলাম। এই খবর শোনার পর ব্যাকুল হয়ে ছিলাম, উদ্বেগ উৎকণ্ঠা নিয়ে অপেক্ষা করছিলাম— এই বুঝি কোথাও থেকে ডাক আসবে। এই বুঝি পিতা হত্যার বদলা নিতে প্রতিরোধ মিছিল হবে। দুঃখজনক হলেও সত্য, তেমন কোনো আহ্বান বা ডাক সেদিন আমরা পাইনি। তাই বলে কোনো প্রতিবাদ-প্রতিরোধই হয়নি, এমন প্রচারণা সত্য নয়। বঙ্গবন্ধু হত্যার প্রতিশোধের জন্য সেদিন প্রতিরোধ হয়েছিল। বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে যে যেভাবে পারে, সেভাবে ছুটে পিতা হত্যার বদলা নিতে প্রস্তুত হয়েছিল।

ছাত্রলীগের সাবেক এই নেতা আক্ষেপ নিয়ে বলেন, সেদিন আমরা কিছু ছেলে সীমান্ত পেরিয়ে গিয়েছিলাম। ১৮ দিন পরে ভারতের গোয়েন্দা সংস্থার অফিসার এসে আমাদের বলেছিল, তোমাদের অনেক জাতীয় নেতা সীমান্ত পেরিয়ে আসবে— সেটি আমাদের প্রত্যাশা ছিল। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি তাদের। সেই ব্যার্থতার দায়ভার আমাদের অবশ্যই স্বীকার করতে হবে।

বঙ্গবন্ধু হত্যার সঙ্গে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কোনো যোগসূত্র নেই বলে দাবি করে আসছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ প্রসঙ্গে আব্দুর রহমান বলেন, এর যথেষ্ট প্রমাণ কি নেই? যেই দিনটি স্মরণ করে আমরা শোকে কাতর হয়ে পড়ি, যে দিনটির স্মরণে সব হারানোর বেদনা নিয়ে আমরা বুক চাপড়াই, সেদিন আপনারা কেক কেটে জন্মদিন পালন করেন!

ছাত্রলীগকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, ছাত্রলীগের অনেক ত্রুটি-বিচ্যুতি থাকতে পারে। কিন্তু আপনার (আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা) নির্দেশে করোনা সংকটে তারা মানবিক সহায়তা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে। আজ আপনার (শেখ হাসিনা) বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। কিন্তু কোনো অবস্থাতেই বাংলার মাটিতে এসব ষড়যন্ত্র বাস্তবায়িত হতে দেওয়া হবে না। তাই ছাত্রলীগকে সব জায়গায় সাংগঠনিকভাবে শক্তিশালী করে তুলতে হবে।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। আলোচনা সভায় বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান। মঞ্চে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক নেতা এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক।

জাতীয় শোক উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি আজ বাংলাদেশ ছাত্রলীগের এই আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হলো। সভার শুরুতে পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে বাংলাদেশ ছাত্রলীগের প্রকাশনা পত্রিকা ‘মাতৃভূমি এবং জয় বাংলা’ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়।

সারাবাংলা/এনআর/টিআর

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর