Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ফিরলেন কাবুলে আটকে পড়া ৬ বাংলাদেশি

স্টাফ করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৯

ঢাকা: আফগানিস্তানের রাজধানী কাবুলে কর্মরত ছয় বাংলাদেশি প্রকৌশলী দেশে ফিরেছেন। আফগানিস্তানের মোবাইল ফোন অপারেটর আফগান ওয়্যারলেসে কাজ করতেন তারা।

মঙ্গলবার (৩১ আগস্ট) দিবাগত মধ্যরাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে এই ছয় বাংলাদেশি নাগরিকের দেশে ফেরার তথ্য নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রাত ১১টা ২৬ মিনিটে তারা ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, দেশে ফেরা ৬ বাংলাদেশি হলেন— রাজিব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মো. মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন।

জানা গেছে, গত ১৬ আগস্ট আফগানিস্তান থেকে দেশে ফেরার কথা ছিল বাংলাদেশি এই ছয় নাগরিকের। এর আগের দিন ১৫ আগস্ট তালেবানরা দেশটির ক্ষমতা দখল করে নিলে তারা কাবুলে আটকা পড়েন। এরপর দফায় দফায় কাবুল ছেড়ে বাংলাদেশের পথে রওনা দেওয়ার চেষ্টা করলেও তারা সফল হননি।

এর মধ্যে গত ২৬ আগস্ট জাতিসংঘের শরণার্থী সংস্থার বিশেষ ব্যবস্থাপনায় এই ছয় জনসহ ১৫ বাংলাদেশি ও ১৬০ আফগান শিক্ষার্থীদের বাংলাদেশে আসার কথা ছিল। সেদিন কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে ভয়াবহ বিস্ফোরণ ঘটলে তারা আর বাংলাদেশে আসতে পারেনি। তবে তাদের কেউ হতাহতও হননি। একদিন পর গত শনিবার (২৮ আগস্ট) মার্কিন বিমানবাহিনীর সহায়তায় কাতারে পৌঁছান ১৫ বাংলাদেশির মধ্যে এই ছয় বাংলাদেশি।

শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, কাতারের দোহায় দুই দিন অবস্থানের পর মঙ্গলবার দুপুরে ‍দুবাইগামী একটি ফ্লাইটে চড়তে সক্ষম হন এই ছয় জন। সেখান থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে ৫৮৪ ফ্লাইটে রাত সাড়ে ১১টার দিকে ঢাকায় আসেন তারা।

এদিকে, জাতিসংঘের বিশেষ ব্যবস্থাপনায় যে ১৫ বাংলাদেশি নাগরিকের দেশে ফেরার কথা ছিল, তাদের মধ্যে বাকি ৯ জন এখনো দেশে আসতে পারেননি। ছয় জন এখন অবস্থান করছেন কাতারের দোহায়। আর এখনো কাবুল ছাড়তে পারেননি আরও তিন বাংলাদেশি।

সারাবাংলা/এসজে/টিআর

৬ বাংলাদেশি আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর