Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিএনজি অটোরিকশার আয়না কোথায় থাকবে— বিশেষজ্ঞ মত চেয়েছেন হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২১ ০২:০১

ঢাকা: সিএনজিচালিত অটোরিকশার গ্লাস বা আয়না বাইরে নাকি ভেতরে প্রতিস্থাপিত হবে, সে বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী এক মাসের মধ্যে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানকে এ বিষয়ে মতামত জানাতে বলা হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল জলিলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। গাড়ির ফিটনেস সম্পর্কিত জনস্বার্থে ২০১৮ সালে করা এক রিটে আইনজীবী মো. তানভীর আহমেদের করা এক আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারী মো. তানভীর আহমেদ নিজেই শুনানি করেন। তিনি আদালতে বলেন, আইন অনুযায়ী গণপরিবহনের সামনের অংশে দুই পাশে বাইরে আয়না থাকবে, যেন চালক পেছন দিক থকে বা পাশ থেকে অন্যান্য যানবাহন চলাচল দেখতে পারেন। সড়ক দুর্ঘটনা রোধে এই ব্যবস্থা।

আইনজীবী বলেন, কিন্তু সিএনজি অটোরিকশায় বাইরে না দিয়ে ভেতরে আয়না রাখা হয়েছে। এতে দুর্ঘটনার ঝুঁকি বেশি। তাই বাইরে আয়না প্রতিস্থাপনের নির্দেশনা প্রয়োজন।

সড়ক দুর্ঘটনা রোধে তানভীর আহমেদের করা এই রিট আবেদনে হাইকোর্ট ২০১৮ সালের ৩১ জুলাই এক আদেশে সারাদেশে ফিটনেসবিহীন পরিবহন শনাক্ত করার জন্য কমপক্ষে ১৫ সদস্যের একটি জাতীয় নিরপেক্ষ বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেন।

এই কমিটিকে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ করে একটি প্রতিবেদন তিন মাসের মধ্যে আদালতে দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এরপর শুনানির ধারাবাহিকতায় আজ আদালত এ আদেশ দিলেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

সিএনজি সিএনজি অটোরিকশা সিএনজির আয়না


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর