Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আফগানিস্তানে দীর্ঘদিন থাকার কোনো সুযোগ ছিল না’

আন্তর্জাতিক ডেস্ক
১ সেপ্টেম্বর ২০২১ ১০:৩৫

আফগানিস্তানে দীর্ঘদিন অবস্থান করার কোনো সুযোগ ছিল না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেন। দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিন্ধান্তের যৌক্তিকতা তুলে ধরে এ কথা বলেন। মূলত মার্কিন সেনা প্রত্যাহার করায় দেশটির ক্ষমতা দখল করে নেয় কট্টরপন্থী সংগঠন তালেবান। খবর বিবিসি।

দীর্ঘ ২০ বছর পর মার্কিন সেনাবাহিনী আফগানিস্তান ত্যাগ করার পর দিন মঙ্গলবার (৩১ আগস্ট) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে নিজের সিদ্ধান্তের পক্ষে চুক্তি তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘দীর্ঘ মেয়াদে থাকার কোনো সুযোগ ছিল না।’

বিজ্ঞাপন

এ সময় তালেবানের শাসন থেকে বাঁচতে আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক ব্যক্তিদের সফলভাবে সরিয়ে নেওয়ার মার্কিন সেনাবাহিনীর প্রশংসা করেন বাইডেন।

এদিকে মার্কিন বাহিনী চলে যাওয়ার পর নিজেদের বিজয় উদযাপন করেছে তালেবান। এ কারণে নিজ দেশে অনেকটা সমালোচনার মুখোমুখি হতে হয়েছে জো বাইডেনকে। এ পরিস্থিতিতে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে নিজের অবস্থান পরিষ্কার করলেন তিনি।

৯/১১ টুইন টাওয়ারে জঙ্গি সংগঠন আল-কায়দা হামলা চালানোর পর ২০০১ সালে মার্কিনের নেতৃত্বে বিদেশি সেনাবাহিনীর আফগানিস্তানে যায়। এ সময় তালেবানকে ক্ষমতা থেকে উৎখাত করা হয়। এর ২০ বছর পর মার্কিন নেতৃত্বাধীন সেনাবাহিনী দেশটি ত্যাগ করলে আবারও ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা।

সারাবাংলা/এনএস

আফগানিস্তান জো বাইডেন টপ নিউজ মার্কিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর