Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী উদ্যোক্তাদের জন্য ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৭

ঢাকা: বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য সেপ্টেম্বর মাস থেকেই এক বছর ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ সিরিজ ২০২১ শুরু হতে যাচ্ছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, মহিলা ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের সহযোগিতায় এক বছরব্যাপী এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বুধবার (১ সেপ্টেম্বর) ভারতীয় হাইকমিশন এ সব তথ্য জানায়। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যৌথভাবে ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সকল অংশগ্রহণকারীদের শুভ কামনা জানান এবং এই মিশ্র প্রশিক্ষণ কর্মসূচির নকশার প্রশংসা করেন।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বাংলাদেশে দক্ষ ও গতিশীল নারী উদ্যোক্তাদের উন্নয়নে নেওয়া বাস্তবসম্মত প্রচেষ্টাকে সমর্থন করার ব্যাপারে ভারতের অগ্রাধিকারের প্রতি গুরুত্বারোপ করে বলেন, ‘বছরব্যাপী পরিচালিত সফট স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের যোগাযোগ দক্ষতা, উপস্থাপনা দক্ষতা ইত্যাদি বিকাশে সহায়তা করবে যা তাদের ব্যবসায়িক কার্যক্রমের জন্য উপকারী হবে।’

তিনি মহিলা ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডকে এই কর্মসূচি আয়োজন করার জন্য এবং ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজের জন্য ইতোমধ্যে ৭০০ জনের বেশি মহিলা উদ্যোক্তাদের নিবন্ধন করার জন্য প্রশংসা করেছেন।

ভারতীয় হাইকমিশন বই এবং ই-রিডার প্রদানের মাধ্যমে নারী ও ই-কমার্স তাদের প্রাঙ্গণে স্থাপিত বিদ্যাসাগর গ্রন্থাগারে সহযোগিতা করবে।

ভারতীয় হাইকমিশন জানায়, কর্মসূচিটি সরাসরি কর্মশালার পাশাপাশি ভার্চুয়াল শিক্ষণ পদ্ধতিতে পরিচালিত হবে। বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রচেষ্টার সুবিধার্থে প্রয়োজনীয় দক্ষতা প্রদান করে সহায়তা করাই এ কর্মসূচির লক্ষ্য। প্রশিক্ষণ সিরিজটির মিডিয়া অংশীদার দৈনিক ইত্তেফাক এবং ডিবিসি নিউজ।

‘অল অ্যাবাউট সফট স্কিলস ট্রেনিং’ কর্মসূচিটি ‘বাংলাদেশের ৫০ বছর’ উদযাপনের পাশাপাশি ‘ভারতীয় স্বাধীনতার ৭৫ বছর’ উদযাপন- ‘আজাদী কা অমৃত মহোৎসব’ এর অংশ।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, উইয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা, সিল্কওক গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী ও সভাপতি এবং WE-র গ্লোবাল অ্যাডভাইজার সৌম্য বসু প্রশিক্ষণ সিরিজের সহ-আয়োজক হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

সারাবাংলা/টিএস/একে

জুনাইদ আহমেদ পলক ভারতীয় হাইকমিশন সফট স্কিলস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর