Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়তি নিষেধাজ্ঞার বরাদ্দ: আগস্টেও ২৫ হাজার জেলের জন্য ভিজিএফ চাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২১ ২৩:৫৩

রাঙ্গামাটি: প্রতিবছরই কাপ্তাই হ্রদে তিন মাস মাছ আহরণ নিষেধাজ্ঞার সময়ে ভিজিএফ বরাদ্দের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হয় জেলেদের জন্য। বরাদ্দের আওতায় হ্রদ তীরবর্তী রাঙ্গামাটির আট উপজেলা এবং খাগড়াছড়ির দুই উপজেলার জেলেরা এই সহায়তার আওতায় আসেন। তবে এ বছর হ্রদে মাছ আহরণের নিয়মতান্ত্রিক নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়ানো হয়েছিল। এ অবস্থায় জেলেদের জন্য এই বাড়তি সময়ের জন্যও ৫০০ টন ভিজিএফ চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ আগস্ট) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বরাদ্দপত্র জারি করে। বরাদ্দপত্রে বলা হয়েছে, কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ বন্ধকালীন আগস্ট মাসের জন্য ২৫ হাজার ৩২টি মৎস্যজীবী পরিবারকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ৫০০ টন বিশেষ ভিজিএফ (চাল) খাদ্য সহায়তা দেওয়া হবে। বরাদ্দে আওতায় কাপ্তাই হ্রদ তীরবর্তী রাঙ্গামাটি ও খাগড়াছড়ির ১০ উপজেলার মৎস্যজীবী পরিবার প্রতি ২০ কেজি করে চাল সহায়তা দেওয়া হবে।

বিজ্ঞাপন

বিশেষ ভিজিএফ বরাদ্দের আওতায় রাঙ্গামাটির সদর উপজেলার ৪ হাজার ৯৬৫ জন জেলে ৯৯ দশমিক ৩০ টন, লংগদু উপজেলার ৮ হাজার ৫৮১ জন জেলে ১৭১ দশমিক ৬২ টন, বাঘাইছড়ি উপজেলার ১ হাজার ৭০৫ জন জেলে ৩৪ দশমিক ১০ টন, নানিয়ারচর উপজেলার ১ হাজার ৮৬৩ জন জেলে ৩৭ দশমিক ২৬ টন, কাপ্তাই উপজেলার ৭০২ জন জেলে ১৪ দশমিক ৪ টন, বিলাইছড়ি উপজেলার ১ হাজার ৭৭ জন জেলে ২১ দশমিক ৫৪ টন, জুরাছড়ি উপজেলার ৪০৭ জন জেলে ৮ দশমিক ১৪ টন ও বরকল উপজেলার ২ হাজার ৯৫৫ জন জেলে ৫৯ দশমিক ১০ টন খাদ্যশস্য পাবেন।

অন্যদিকে খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার ১ হাজার ৫৯১ জন জেলে ৩১ দশমিক ৮২ টন ও দীঘিনালা উপজেলার ১ হাজার ১৮৫ জন জেলে ২৩ দশমিক ৭০ টন খাদ্যশস্য পাবেন।

বরাদ্দপত্রে সেপ্টেম্বর মাসের মধ্যেই বরাদ্দের উত্তোলন, বিতরণ ও নিরীক্ষার জন্য সংশিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এর আগে নিয়মতান্ত্রিক তিন মাস নিষেধাজ্ঞার সময়ের জন্য ২৫ হাজার ৩১টি জেলে পরিবারের জন্য ১ হাজার ৩৩৫ টন ভিজিএফ খাদ্যশস্য বরাদ্দ দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আগস্ট মাসের বাড়তি বরাদ্দের বিষয়টি নিশ্চিত করে রাঙ্গামাটি জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, রাঙ্গামাটির আট উপজেলার ২২ হাজার ২৫৫ জেলে পরিবারের জন্য ৪৪৫ দশমিক ১ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ এসেছে। আমরা জেলা প্রশাসন থেকে ইউএনওদের বরাদ্দ দিয়ে দেবো। উপজেলা প্রশাসন সেটি নিয়মতান্ত্রিকভাবে বিতরণ করবে।

জানতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) শ্রীবাস চন্দ্র চন্দ বলেন, কাপ্তাই হ্রদের ওপর নির্ভরশীল রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার জেলেদের জন্য বাড়তি এক মাস (আগস্ট) নিষেধাজ্ঞার সময়ের জন্য ৫০০ টন ভিজিএফ খাদ্যশস্য বরাদ্দ দিয়েছে মন্ত্রণালয়। শিগগিরই জেলে পরিবারের মাঝে বরাদ্দের চাল বিতরণ কার্যক্রম শুরু হবে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম জলাধার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে প্রতিবছরের ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস সব ধরনের মাছ শিকার, বাজারজাতকরণ ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসন। এ বছর এই তিন মাসের পর হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ায় তিন দফায় আরও এক মাস (আগস্ট মাস) হ্রদে মাছ আহরণ বন্ধ ছিল। নিষেধাজ্ঞার তিন মাসে ২৫ হাজার নিবন্ধিত জেলে পরিবার প্রতিমাসে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য হিসেবে ২০ কেজি করে চাল সহায়তা পান। এবার নিষেধাজ্ঞার সময় এক মাস বেড়ে যাওয়ায় আগস্ট মাসের জন্য বাড়তি ৫০০ টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হলো।

সারাবাংলা/টিআর

কাপ্তাই হ্রদ মাছ ধরায় নিষেধাজ্ঞা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর