Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্টোবরে আসছে উইন্ডোজ ১১

তথ্যপ্রযুক্তি ডেস্ক
২ সেপ্টেম্বর ২০২১ ১৩:৪৯

অক্টোবর মাসের পাঁচ তারিখ থেকে থেকে উইন্ডোজ ১১ উন্মুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। ফ্রি আপগ্রেড হিসেবেই উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা নিজেদের কম্পিউটারে ভার্সনটি আপডেট করে নিতে পারবেন।

পাশাপাশি, উইন্ডোজ ১১ প্রি-লোডেড হার্ডওয়্যারও কিনতেও পারবেন আগ্রহীরা।

এক ব্লগ পোস্টে মাইক্রোসফটের উইন্ডোজ বিপণণ মহাব্যবস্থাপক অ্যারন উডম্যান জানিয়েছেন, অক্টোবরের পাঁচ থেকে বাজারে আসবে উইন্ডোজ ১১।

তিনি বলেন, উইন্ডোজ ১০ থেকে অসাধারণ শিক্ষা গ্রহণ করে, ব্যবহারকারীদের জন্য সর্বোচ্চ ভালো অভিজ্ঞতাটি দিতে চাইয় মাইক্রোসফট। সব উপযোগী ডিভাইসের জন্য উইন্ডোজ ১১ আপগ্রেড ২০২২ সালের মধ্যবর্তী সময় নাগাদ চলে আসবে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, উইন্ডোজ ১০ সম্বলিত পিসিতে উইন্ডোজ ১১ আপডেট এসেছে কি না তা উইন্ডোজ তা নিজে থেকেই ব্যবহারকারীদের জানিয়ে দেবে। আবার ব্যবহারকারীরা চাইলে মাইক্রোসফটের নিবেদিত পিসি হেলথ চেক অ্যাপের মাধ্যমে নিজ ডিভাইস উইন্ডোজ ১১ আপডেটের উপযোগী কি না তাও জেনে নিতে পারবেন।

অক্টোবরের পাঁচ তারিখে উইন্ডোজ ১১ আসা শুরু করলেও, পূর্বঘোষিত সব ফিচার পাওয়া যাবে না। যেমন, অ্যামাজন ও ইনটেলের সঙ্গে জোট বেঁধে উইন্ডোজ ১১ তে অ্যান্ড্রয়েড অ্যাপস আনছে মাইক্রোসফট। কিন্তু ফিচারটি অক্টোবর পাঁচ থেকে পাওয়া যাবে না।

ধারণা করা হচ্ছে, ২০২২ এর আগে এটি আসবে না। তবে, আগামী মাসগুলোতে ফিচারটির প্রিভিউ প্রকাশিত হবে উইন্ডোজ ইনসাইডারে।

উইন্ডোজ ১১ এর জন্য সিস্টেম রিকয়ারমেন্ট কী হতে পারে, তা গত সপ্তাহে পরিষ্কার করেছে মাইক্রোসফট। যাদের সে সক্ষমতা নেই, তারা কীভাবে উইন্ডোজ ১১ পেতে পারেন, সে পথও বাতলে দিয়েছে প্রতিষ্ঠানটি। বিকল্প পথে দুই বা তার বেশি ৬৪ বিটের এক গিগাহার্টজ প্রসেসরের প্রয়োজন পড়বে, র‌্যাম থাকতে হবে চার গিগাবাইট। স্টোরেজ থাকতে হবে ৬৪ গিগাবাইট এবং টিপিএম ১.২ চিপ হতে হবে।

বিজ্ঞাপন

এরপর আইএসও প্রক্রিয়ায় উইন্ডোজ ১১ ইনস্টল করে নেওয়া যাবে। কিন্তু এভাবে উইন্ডোজ ১১ নিলেও সমর্থন মিলবে না বলে জানিয়ে রেখেছে মাইক্রোসফট।

পিসি উইন্ডোজ ১১ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলেও আপাতত সমস্যা নেই। কারণ ২০২৫ সালের অক্টোবর পর্যন্ত উইন্ডোজ ১০ সাপোর্ট অব্যাহত রাখবে মাইক্রোসফট।

সারাবাংলা/একেএম

উইন্ডোজ ১১

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর