Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে পাচার হওয়া ৭ নারীকে হস্তান্তর

লোকাল করেসপন্ডেন্ট
২ সেপ্টেম্বর ২০২১ ১৯:১৮

বেনাপোল (যশোর): কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার করা সাত নারীকে দুই বছর পর বেনাপোল বন্দর দিয়ে দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিকেলে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশে সোপর্দ করে।

ফেরত এসেছেনঃ যশোরের শিরিনা বিশ্বাস, কুড়িগ্রামের আঞ্জুমা সুমি, ফরিদপুরের মৌসুমি আক্তার, চট্রগ্রামের রিয়া আক্তার, শ্রীপুরের সোহাগী আক্তার মিম, খাগড়াছড়ির জাকিয়া আক্তার এবং সুনামগঞ্জের সুমা আক্তার। তাদের সকলের বয়স ২৫ থেকে ৩০ বছরের মধ্যে।

এ ব্যাপারে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ইমিগ্রেশনে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে আইনি সহায়তা দিতে পাচার হওয়া নারীদের জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও গ্রহণ করেছে।

পাচারের শিকার নারীরা জানান, ভাল কাজ দেওয়ার নাম করে তাদেরকে সীমান্তপথে ভারতে নেয় দালালরা। পরে পাচারকারীদের খপ্পর থেকে মুক্তি পেয়ে বাড়ি ফিরছে তারা।

ওই নারীদের গ্রহণকারী এনজিও জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়ার প্রোগ্রাম অফিসার এবিএম মুহিত হোসেন জানান, খবর পেয়ে ভারতীয় পুলিশ অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করে। পরে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে আদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতীয় একটি এনজিও তাদেরকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে রাখে। পরে রাষ্ট্রীয় প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটে তাদের দেশে ফেরত পাঠানো হয়।

তিনি আরও জানান, বর্তমান কোভিড পরিস্থিতির কারনে নিরাপত্তার কথা ভেবে তাদেরকে যশোর গাজীর দরগায় প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে ১৪ দিন রাখা হবে। কোয়ারেনটাইন শেষে তাদেরকে আইনি সহয়তাসহ কর্মসংস্থানের বিষয়ে সহযোগিতা করা হবে বলেও জানান এ কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

ভারতে পাচার হওয়া নারী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর