Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে কারখানা তৈরি করতে চায় জাপানের মিতসুবিশি

সারাবাংলা ডেস্ক
৩ সেপ্টেম্বর ২০২১ ০৮:০৩

ঢাকা: জাপানের বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মিতসুবিশি মোটর করপোরেশন বাংলাদেশে গাড়ি উৎপাদন ও সংযোজন কারখানা নির্মাণের সম্ভাব্যতা যাচাই করতে যাচ্ছে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিতসুবিশি মোটর কর্পোরেশনের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া ও মিতসুবিশি মোটর করপোরেশন ইউরোপ, মধ্যপ্রাচ্য,আফ্রিকা ও দক্ষিণ এশিয়া বিভাগের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, মিতসুবিশি মোটর কর্পোরেশেনের প্রতিনিধি এবং শিল্প মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি যুক্ত হন।

সমঝোতা স্মারক অনুযায়ী দুই পক্ষ বাংলাদেশে ব্যবসায়িক সম্ভাব্যতা যাচাইয়ে এক সমীক্ষা পরিচালনা করবে। এর মাধ্যমে কারখানা নির্মাণের উপযুক্ত সময় নির্ধারণ করা হবে। ২০২৫ সালের মধ্যে এ সমীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশে গাড়ির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এ কারখানা ভূমিকা রাখবে বলে আশা করে জাপানের মিতসুবিশি। সমঝোতা স্মারকের আওতায় কারখানার সক্ষমতা, বিনিয়োগের পরিমাণ ও গাড়ির মডেলের ব্যাপারে বাংলাদেশ সরকারের সহায়তায় সিদ্ধান্ত নেবে জাপানি প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, ‘শিল্পায়নের জন্য আমরা বিদেশি বিনিয়োগকারীদের শিল্প-বিনিয়োগের সুবিধার্থে সকল প্রকার সহায়তা প্রদান করছি। দেশে উৎপাদিত পণ্যের মানসম্মত উৎপাদন এবং রফতানি বৃদ্ধির লক্ষ্যে আমাদের সরকার শিল্পনীতি সহায়তাসহ সকল প্রকার সহযোগিতা করে আসছে।’  তার বক্তব্যে মন্ত্রী ২০২৫ সালের মধ্যে ‘বাংলা কার’ ব্র্যান্ড চালুরও আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, ১৯৭৭ সাল থেকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশে পাজেরো স্পোর্টস সিআর-৪৫ এবং এল-২০০ মাইক্রোবাস সংযোজন করে আসছে জাপানের মিতসুবিশি। তবে দেশে মিতসুবিশির নিজস্ব কোনো কারখানা নেই। ২০১৯ সালে বাংলাদেশে নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরিতে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে সহায়তা দিতে মিতসুবিশি আগ্রহ প্রকাশ করে। এবার বাংলাদেশে কারখানা তৈরির সম্ভাব্যতা যাচাইয়ে সমঝোতা চুক্তি সই করল প্রতিষ্ঠানটি।

জাপানের নিক্কেই এশিয়ান রিভিউয়ের তথ্যমতে, ২০২০ অর্থবছরে বাংলাদেশে ১৭০০ হাজার গাড়ি বিক্রি করেছে মিতসুবিশি। বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতির সঙ্গে সঙ্গে গাড়ির চাহিদা বাড়বে বলে মনে করে মিতসুবিশি। ফলে উদীয়মান এ বাজারে নিজেদের সরবরাহ বাড়াতে কারখানা নির্মাণের সম্ভাব্যতা যাচাই করছে প্রতিষ্ঠানটি।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর