Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত রোগী কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:০২

ফাইল ছবি

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণের হার উভয় কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছেন ৭০ জন যা আগের দিন ছিল ৮৮ জন। এ ছাড়া শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৬৭ জন, যা আগের দিন ছিল ৩ হাজার ৪৩৬ জন। এ পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ১০ হাজার ২৮৩ জন।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়— গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা পরীক্ষার জন্য ল্যাবরেটরি ছিল ৭৯৬টি। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬০৩টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৯ হাজার ৪৭৯টি। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয় ২৯ হাজার ৪৩৮টি। দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ২১ হাজার ১০২টি। একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৯৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪২ হাজার ৫৮২ জন।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৭৪ শতাংশ। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৫২ শতাংশ। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৭০ জনের মধ্যে পুরুষ রোগীর সংখ্যা ৩৪ জন, মহিলা ৩৬ জন। এ পর্যন্ত দেশে পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ১৭ হাজার ১১৮ জন, নারী রোগীর মৃত্যুর সংখ্যা ৯ হাজার ৩১৪ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ৭৬ শতাংশ, মহিলা মৃত্যুর হার ৩৫ দশমিক ২৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় বয়সভেদে ২১ থেকে ৩০ বছর বয়সী রোগী মারা গেছেন একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন তিনজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ১৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ২১ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন ১৪ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন চারজন রয়েছেন।

বিভাগওয়ারী গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ২৪ জনের, যা একদিনে সর্বোচ্চ। এরপর চট্টগ্রাম বিভাগে মৃত্যু হয়েছে ১৫ জনের, যা একদিনে দ্বিতীয় সর্বেোচ্চ মৃত্যু।

এ ছাড়া রাজশাহী বিভাগে চারজন, খুলনায় ১২ জন, বরিশালে চারজন, সিলেটে ৮ জন এবং রংপুরে তিনজন করে রয়েছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৫৭ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন ও বাসাবাড়িতে মারা গেছেন তিনজন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেনটাইনে গেছেন ২ হাজার ৬৫২ জন। কোয়ারেনটাইন থেকে ছাড়া পেয়েছেন ৪ হাজার ৪৪৮ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ৮১০ জন। আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ৭৯৭ জন।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর