Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয় খুলছে কবে?

স্টাফ করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৬

ঢাকা: স্কুল ও কলেজ পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর থেকে খোলার আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সংশ্লিষ্টরা বলছেন, সব কিছু ঠিক থাকলে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীরা আর কদিন বাদেই শ্রেণিকক্ষে ফিরতে পারবে। তবে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে এখনও নিশ্চিত করে কিছু বলেননি তিনি।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) চাঁদপুরে স্থানীয় সাংবাদিকদের তিনি যা বলেছেন তার মর্মার্থ হলো প্রাথমিক ও মাধ্যমিকের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে তারা প্রস্তুত। শিক্ষামন্ত্রী দীপু মনি ঘনিষ্ঠ একাধিক সূত্র সারাবাংলাকে বলেছে, শিক্ষা প্রতিষ্ঠান খুলতে এখন আর দেরি হওয়ার আশঙ্কা নেই।

তবে বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে মন্ত্রীর বক্তব্যে সংশয় জেগেছে এখনই বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে কি না! মন্ত্রী বলেছেন, বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট নেয়। আমরা উপাচার্যদের সঙ্গে কথা বলেছিলাম, তারা চেয়েছিল সকল শিক্ষার্থী যেন প্রথম ডোজ ভ্যাকসিন নেয়। সে অনুযায়ী আমরা অক্টোবরের মাঝামাঝি সময়ে খোলার তারিখও নির্ধারণ করেছিলাম।

মন্ত্রী বলেন, ‘এখন আবারও উপাচার্যদের সঙ্গে কথা বলব? ওনারা যদি সবার সঙ্গে বিশ্ববিদ্যালয় খোলে দেয় তাহলে ভালো, বা পরবর্তীতে ক্যাম্পাস খোলেন তাহলে সেটি ওনাদের বিষয়।’

মন্ত্রীর এই বক্তব্যের পরই মূলত সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্লাটফর্মগুলোতে মন্ত্রীর এই বক্তব্য নিয়ে বিশ্লেষণ শুরু হয়েছে। ক্যাম্পাস খোলা নিয়ে সরব থাকা শিক্ষার্থীরা বলছেন, সবার সাথেই যেন খোলে দেওয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসও।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি সারাবাংলাকে জানান, ক্যাম্পাস খোলার বিষয়টি তারা দেখছেন। এর বেশি কো মন্তব্য করতে তিনি রাজি হননি।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দীন মিয়া বলেন, ‘আমরাও ক্যাম্পাস খুলে দেওয়ার পক্ষে। মন্ত্রী বলেছেন তিনি আমাদের সাথে বসবেন। আমরা সেখানে ক্যাম্পাস খোলে দেওয়ার পক্ষে মতামত দেব। এতদিন ধরে শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে রাখা যায় না।’

এদিকে ১২ সেপ্টম্বর থেকেই প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে এটি একরকম নিশ্চিতই বলা চলে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘স্কুল-কলেজ খোলার জন্য আমরা আগেই প্রস্তুতি গ্রহণ করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১২ সেপ্টেম্বরকে আমরা নির্ধারণ করেছি।’

মন্ত্রী বলেন, আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবে। অর্থাৎ নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এর আগে দেশে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে মতামত দেয় করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও। তারও আগে গত ২ সেপ্টেম্বর জাতীয় সংসদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের জেরে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সারাবাংলা/টিএস/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর