Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২১ ১৭:১০

ঢাকা: দেশে গেজেটধারী বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (৪ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এই তথ্য জানান তিনি। ভোলা-৩ আসনের সংসদ সদস্য (এমপি) নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে এমন তথ্য জানান তিনি।

মোজাম্মেল হক বলেন, ‘দেশে সকল গেজেটধারী বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন। বীর মুক্তিযোদ্ধাদের ২০০২ থেকে ২০১০ এর মধ্যে যাদের নাম বেসামরিক গেজেটে প্রকাশিত হয়েছিল, যাচাই-বাচাই করে প্রায় ১০ হাজার বেসামরিক গেজেট বাতিল করা হয়েছে।’ বীর মুক্তিযোদ্ধাদের নতুন অন্তর্ভুক্তি এবং অভিযুক্ত ব্যক্তিদের নাম বাতিল সংক্রান্ত যাচাই-বাছাই প্রক্রিয়া চলমান রয়েছে।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের করা এক প্রশ্নের জবাবে মোজাম্মেল হক জানান, মুক্তিযুদ্ধে অবদানের জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রায় ১৭০০ সদস্যের পরিবারকে সরকার রাষ্ট্রীয় সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই অংশ হিসাবে ১৩টি পরিবারকে সন্মাননা দেওয়া হয়েছে। সন্মাননার বাকি ক্রেস্টগুলো বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা হয়েছে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ক্রেস্ট প্রাপকের পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে।

সারাবাংলা/একে

আ ক ম মোজাম্মেল হক টপ নিউজ মুক্তিযোদ্ধা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর