Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৬১ মৃত্যু, সংক্রমণ কমে ১০ শতাংশের নিচে

সারাবাংলা ডেস্ক
৪ সেপ্টেম্বর ২০২১ ১৭:২৩

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসে মৃত্যু কমেছে। পাশাপাশি কমেছে সংক্রমণের হারও। করোনায় আগের দিন ৭০ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬১ জন। এছাড়া আগের দিন ৩ হাজার ১৬৭ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল এক হাজার ৭৪৩ জন। এদিকে, আগের দিন সংক্রমণ শনাক্তের হার ১০ দশমিক ৭৬ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৮২ শতাংশ।

শনিবার (৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৯৬টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ১৭হাজার ৪৫৪টি। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ১৭ হাজার ৭৫০টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯০ লাখ ৩৮ হাজার ৮৫২টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১ হাজার ৭৪৩টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ১২ হাজার ২৬টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৭৩ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২১ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৪৬ হাজার তিন জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৬৩ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ৬১ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৬ হাজার ৪৯৩ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৩০ জন, নারী ৩১ জন। এই ৬১ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ৬১ জনের মধ্যে সর্বোচ্চ ১৪ জন করে মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর এবং ৬১ থেকে ৭০ বছর বয়সীরা। এছাড়া ৭১ থেকে ৮০ বছরের ১১ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে ৪১ থেকে ৫০ বছর বয়সী সাত জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ছয় জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে পাঁচ জন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী ও ৯১ থেকে ১০০ বছর বয়সী দুই জন করে মারা গেছেন। এই সময়ে ২০ বছরের নিচে ও ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

এই ৬১ জনের মধ্যে সর্বোচ্চ ৩২ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগের চার জন, খুলনা বিভাগের ছয় জন, বরিশাল বিভাগের এক জন, সিলেট বিভাগের এক জন, রংপুর বিভাগের দু’জন এবং ময়মনসিংহ বিভাগের এক জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর