Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীরা পেতে পারে ফাইজার-মডার্নার ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৪

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের মডার্না এবং ফাইজার বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়া হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর ফার্মগেটে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নার্সি ও মিডওয়াইফারি কোর্সে কম্প্রিহেন্সিভ (লাইসেন্সিং/প্রি-রেজিস্ট্রেশন) পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১৮ বছরের ঊর্ধ্বে যাদের বয়স তাদের যে কোনো ভ্যাকসিন দেওয়া যাবে। তবে ১৮ বছরের নিচে হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য দেশের নির্দেশনা দেখে ফাইজার ও মডার্নার ভ্যাকসিন দেওয়া হতে পারে।

তিনি বলেন, ১২ বছরের বেশি হলে অন্যান্য দেশে যেভাবে দেওয়া হচ্ছে— বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে শিশুদের ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন দেওয়া হচ্ছে—আমরাও এটি অনুসরণ করতে পারি।

শিক্ষার্থীদের ভ্যাকসিন কীভাবে দেওয়া যাবে সে বিষয়ে আগামীকাল (রোববার, ৫ সেপ্টেম্বর) আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, মেডিক্যাল শিক্ষার্থীদের ৮০ শতাংশের বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। প্রায় সব শিক্ষকদেরও ভ্যাকসিন দেওয়া শেষ। সে কারণে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে মেডিক্যাল কলেজ খুলতে সমস্যা হবে না।

সারাবাংলা/এসবি/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর