Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খবরের চেয়ে ৬ গুণ বেশি চলে গুজব

তথ্যপ্রযুক্তি ডেস্ক
৪ সেপ্টেম্বর ২০২১ ২৩:১৬

ফেসবুকে গুজব প্রকৃত খবরের চেয়ে ছয় গুণ বেশি এনগেজমেন্ট পায়– যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটি ‌‌‌‌‌এবং ফ্রান্সের ইউনিভার্সেতে গ্রোনোব আলপের যৌথ গবেষণা থেকে পাওয়া এই ফলাফল প্রকাশ করেছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

আগস্ট ২০২০ থেকে জানুয়ারি ২০২১ সময় পর্যন্ত আড়াই হাজারেরও বেশি সংবাদ প্রকাশকের ফেসবুক পেজ বিশ্লেষণ করে গবেষকরা এ সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানিয়েছে ওই শীর্ষ মার্কিন দৈনিক।

গবেষকরা দেখেছেন, প্রতিনিয়ত ভুল তথ্য প্রকাশ করে যাওয়া পেজগুলোতে বেশি লাইক-শেয়ার-কমেন্ট পেয়ে থাকে। বর্ধিত এই এনগেজমেন্ট রাজনৈতিক অঙ্গনের ক্ষেত্রেও দেখা গেছে। ডানপন্থি প্রকাশকরা অন্যান্যদের চেয়ে বিভ্রান্তিকর তথ্য বেশি ছড়াচ্ছেন– গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় ‘ইন্টারনেট মেজারমেন্ট কনফারেন্সে’ এই গবেষণা উপস্থাপন করা হবে। তবে, গবেষক লরা এডেলসন জানিয়েছেন, তার আগেও গবেষণাটি প্রকাশিত হতে পারে।

এ ব্যাপারে ফেসবুকের মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, গবেষণাটি শুধু এনগেজমেন্টের ওপর করা হয়েছে, রিচ এখানে গুরুত্ব পায়নি। কতজন ব্যবহারকারী কন্টেন্ট দেখছেন তা ‘রিচ’ এর মাধ্যমে তুলে ধরে ফেসবুক।

এদিকে, মার্কিন সামাজিক যোগাযোগের মাধ্যম এ প্রতিষ্ঠানটি অবশ্য রিচ সম্পর্কিত তথ্য গবেষকদের জন্য উন্মুক্ত করে না। গবেষকরা নিজ কাজে ফেইসবুক মালিকানাধীন টুল ক্রাউডট্যাঙ্গল ব্যবহার করেন যা সামাজিক মাধ্যমটির ভুল তথ্য সমস্যা বুঝতে এবং পরিমাপ করার সুবিধা দিয়ে থাকে।

কিন্তু, আগস্টে এই গবেষণার সঙ্গে সংশ্লিষ্টদের ডেটায় প্রবেশাধিকার দেওয়া বন্ধ করে দিয়েছিল ফেসবুক। কারণ হিসেবে প্রতিষ্ঠানটি বলেছিল, ডেটায় গবেষকদের প্রবেশাধিকার অব্যাহত রাখলে তা ফেডারেল ট্রেড কমিশনের সঙ্গে এক সমঝোতা লঙ্ঘন করতে পারে।

প্রসঙ্গত, কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর এফটিসি’র সঙ্গে ওই সমঝোতায় আসে ফেসবুক। তবে ফেসবুকের ওই দাবির পরপরই এফটিসি বলে দিয়েছে, ওই তথ্য সঠিক নয়।

সারাবাংলা/একেএম

খবর গুজব টপ নিউজ ফেসবুক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর