Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেয়র-সিইওর যৌথ উদ্যোগে পৌরসভা নতুন মাত্রা পাবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩০

ঢাকা: দেশের সকল পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং মেয়রের যৌথ প্রচেষ্টায় কার্যক্রম নতুন মাত্রা পাবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। পৌরসভায় সিইও নিয়োগ দেওয়ার প্রসঙ্গে এ মন্তব্য করেন মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, পৌরসভাগুলোতে প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগে সরকারের সর্বোচ্চ মহলের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিইও নিয়োগকে সরকারের সঠিক সিদ্ধান্ত উল্লেখ করে মো. তাজুল ইসলাম বলেন, এর মাধ্যমে পৌরসভাগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতা আসবে। রাজস্ব আয় ও অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাবে। পৌরসভাকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে নতুন উদ্ভাবনী চিন্তা চেতনার বিকাশ ঘটবে।

শনিবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ-ম্যাব এর সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, পৌরসভাগুলোতে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে দখলদারিত্ব, নাগরিক সেবা প্রদান, অন্যায়-অবিচার দূর, সরকারি জায়গায় উদ্ধারসহ ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা সহজ হবে। পৌরসভার মেয়র এবং প্রধান নির্বাহী কর্মকর্তার যৌথ উদ্যোগে নতুন কর্মচাঞ্চল্য সৃষ্টি হবে।

মো. তাজুল ইসলাম বলেন, সুশাসনের জন্য স্বচ্ছতা, জবাবদিহিতা অপরিহার্য। রাষ্ট্র সংবিধান অনুযায়ী চলে। ক্ষমতায়ন করলেই হবে না, জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে, নতুবা স্বেচ্ছাচারিতা তৈরি হবে। সুশাসন প্রতিষ্ঠা করতে পারলেই মানুষ ভালো থাকবে। একজনের ভালোর জন্য অন্যের ক্ষতি করা যাবে না। জনগণকে তার কাঙ্ক্ষিত সেবা কোনো প্রকার ঝামেলা ছাড়াই নির্দিষ্ট সময়ের মধ্যে দিতে হবে।

নগর আদালত প্রতিষ্ঠার প্রসঙ্গে মো. তাজুল ইসলাম বলেন, বিরোধ নিষ্পত্তির মাধ্যমে সমাজে ন্যায় প্রতিষ্ঠা এবং আদালতে মামলার চাপ কমাতে গ্রাম আদালতের ন্যায় নগর আদালত চালু করার পরিকল্পনা করা হচ্ছে।

মিউনিসিপাল এসোসিয়েশন অব বাংলাদেশ-ম্যাব-এর প্রেসিডেন্ট ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও মাদারীপুর পৌর সভার মেয়র মো. খালিদ হোসেন ইয়াদ। সাধারণ সভায় দেশের সকল পৌরসভার মেয়রগণ ও কাউন্সিলর এসোসিয়েশনের সভাপতি-সাধারণ সম্পাদকসহ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর