Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে চিকিৎসকের তুলনায় নার্সের সংখ্যা তিনগুণ বাড়ানো হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২১ ০০:৩১

ফাইল ছবি: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

ঢাকা: দেশে চিকিৎসাসেবায় নিয়োজিত নার্সের সংখ্যা তুলনামূলকভাবে কম উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,  বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী একজন চিকিৎসকের সঙ্গে তিনজন নার্স থাকতে হবে। আমরা সেই মান অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

শনিবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর ফার্মগেটে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে কম্প্রিহেন্সিভ (লাইসেন্সিং/প্রি-রেজিস্ট্রেশন) পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, আমাদের দেশে নার্সের সংখ্যা তুলনামূলকভাবে কম। নিয়ম হলো যদি একজন ডাক্তার থাকে তবে নার্স তিনজন থাকতে হবে। আমাদের এই অনুপাতটা এখনো ঠিক হয় নাই। সরকারিভাবে এখনো ডাক্তার আর নার্সের সংখ্যা প্রায় সমান। আগে নার্সরা কম ছিল। প্রধানমন্ত্রী অনুমোদন দেওয়াতে আমরা নার্সের সংখ্যা বাড়িয়েছি। আজ যারা পরীক্ষা দিচ্ছেন তার মধ্যে যারা পাশ করবে তারাও আস্তে আস্তে কাজে যোগদান করতে পারবে।

মন্ত্রী বলেন, আমাদের দেশে এখন লাইসেন্সপ্রাপ্ত নার্স হলো ৭০ হাজার। তারা সরকারি ও বেসরকারিভাবে কাজে আছেন। সরকারিভাবে ৩০ হাজারের কিছুটা বেশি আছে। আমরা পর্যায়ক্রমে ডাক্তারের সংখ্যা থেকে নার্সের সংখ্যা তিনগুণ বাড়ানোর চেষ্টা করছি—এটাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্ট্যান্ডার্ড। আমরা সেই স্ট্যান্ডার্ড মেইনটেইন করার জন্য কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, স্বাস্থ্যসেবায় নার্সদের ভূমিকা অন্যতম। ডাক্তাররা রোগী দেখে চলে যায়। পরবর্তীকালে নার্সরাই সকল রোগীকে দেখাশোনা করে। তাদের সব সেবা শুশ্রূষা করে, ওষুধপত্র দিয়ে থাকে। কাজেই নার্সদের একটা বড় ভূমিকা রয়েছে।

এ দিন রাজধানীর ফার্মগেটে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে কম্প্রিহেন্সিভ (লাইসেন্সিং/প্রি-রেজিস্ট্রেশন) পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে স্বাস্থ্যমন্ত্রী।

এ পরীক্ষায় নার্সিং লাইসেন্সের জন্য ১৪ হাজার ৬৪১ জন এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা দিচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

সারাবাংলা/এসবি/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর