Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী সমাবেশে তালেবানের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২১ ০৭:৪৩

আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা তালেবান দখল করে নেওয়ার পর থেকেই রাজধানী কাবুল এবং হেরাত প্রদেশে সমাবেত হতে শুরু করেছেন নারী অধিকার আন্দোলনের কর্মীরা।

শনিবার (৪ সেপ্টেম্বর) কাবুলে নারীদের কাজে যাওয়ার অধিকার এবং সরকারে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবিতে আয়োজিত এক সমাবেশ পণ্ড করতে দফায় দফায় হামলা চালিয়েছে ক্ষমতাসীন তালেবান জঙ্গিগোষ্ঠী।

সমাবেশে অংশ নেওয়া কয়েকজন বিবিসিকে জানাচ্ছেন, কাবুলের ব্রিজ এলাকা থেকে প্রেসিডেন্ট প্যালেস অভিমুখে নারীদের পদযাত্রা কর্মসূচির ওপর টিয়ার গ্যাস এবং পিপার স্প্রে ছোড়া হয়েছে।

সামনের দিনগুলোতে আফগানিস্তান কিভাবে চলবে তা অচিরেই জানিয়ে দেওয়া হবে উল্লেখ করে তালেবানের তরফ থেকে বলা হয়েছে, নারীদের সরকারি কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করা হবে; কিন্তু কোনো নারী মন্ত্রিত্ব পাবেন না।

তালেবানের এমন বক্তব্যের পর দেশটির অনেক নারী আশঙ্কা করছেন, ১৯৯৬ এর শাসনামলে তালেবান নারীর প্রতি যে দৃষ্টিভঙ্গি দেখিয়েছে, এবারও তা অপরিবর্তিত থাকবে। সে সময় নারীদের বাধ্যতামূলকভাবে মুখ ঢেকে রাখতে হত এবং ছোট খাটো অপরাধে কঠোর শাস্তির মুখোমুখি করা হত।

এদিকে, স্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যম জানিয়েছে নারী সমাবেশে তালেবানের হামলায় কয়েকজন আহত হয়েছেন। নারী অধিকার কর্মীদের কয়েকজনকে মেরে রক্তাক্ত করেছে তালেবান সদস্যরা।

সারাবাংলা/একেএম

আফগানিস্তান কাবুল টপ নিউজ তালেবান নারী সমাবেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর