Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে

সারাবাংলা ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৪

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ বেড়েছে। করোনায় আগের দিন ৬১ জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭০ জন। এছাড়া আগের দিন ১ হাজার ৭৪৩ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২ হাজার ৪৩০ জন।

এদিকে, আগের দিন সংক্রমণ শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৬ শতাংশ।

রোববার (৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭৯৭টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২৪ হাজার ৮১৯টি। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ২৫ হাজার ১৬৩টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯০ লাখ ৬৪ হাজার ১৫টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ২ হাজার ৪৩০টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ১৪ হাজার ৪৫৬টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৯ দশমিক ৬৬ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৭১ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ হাজার ৬০ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৫১ হাজার ৬৩ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৮১ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ৭০ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৬ হাজার ৫৬৩ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৪০ জন, নারী ৩০ জন। এই ৭০ জনের মধ্যে দুই জন বাসায় এবং বাকি ৬৮ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ৭০ জনের মধ্যে সর্বোচ্চ ২৮ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১৪ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে ৭১ থেকে ৮০ বছর বয়সী ১২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী সাত জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন, ২১ থেকে ৩০ বছর বয়সী তিন জন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী দুই জন মারা গেছেন। এই সময়ে ২০ বছরের নিচে ও ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

এই ৭০ জনের মধ্যে সর্বোচ্চ ৩১ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ২০ জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগের তিন জন, খুলনা বিভাগের তিন জন, বরিশাল বিভাগের দুই জন, সিলেট বিভাগের ছয় জন, রংপুর বিভাগের চার জন এবং ময়মনসিংহ বিভাগের এক জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর