Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণটিকা: প্রথম ডোজ যে কেন্দ্রে সেখানেই দ্বিতীয় ডোজের ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:৩২

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে গণটিকা কর্মসূচিতে প্রথম ডোজের ভ্যাকসিন যে কেন্দ্র থেকে নেওয়া হয়েছে সেখানে গেলেই মিলবে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন। এক্ষেত্রে অবশ্যই সবাইকে ভ্যাকসিন কার্ড নিয়ে যেতে হবে কেন্দ্রে। দ্বিতীয় ডোজের জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন ইতোমধ্যেই বিভিন্ন জেলায় পৌঁছে দেওয়া হচ্ছে

রোববার (৫ সেপ্টেম্বর) দেশের কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানিয়েছেন ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।

বিজ্ঞাপন

ডা. শামসুল বলেন, ৭ সেপ্টেম্বর থেকে গণটিকা ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। এক্ষেত্রে প্রথম ডোজের ভ্যাকসিন যে কেন্দ্রে নিয়েছেন, সেই কেন্দ্র গিয়েই দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে হবে। এক্ষেত্রে অবশ্যই সকলকে ভ্যাকসিন কার্ড নিয়ে আসতে হবে।

তিনি বলেন, দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগের জন্য ইতোমধ্যেই বিভিন্ন জেলায় পর্যাপ্ত ভ্যাকসিন পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে। আমরা আশা করি আজ-কালের মধ্যেই সকল জায়গায় আমাদের ভ্যাকসিন পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, বিগত সময়ে ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনে একদিনে আমরা ৩০ লক্ষাধিক মানুষকে ভ্যাকসিন দিয়েছি। নিঃসন্দেহে এটি একটি বিরাট কর্মযজ্ঞ। পূর্বের তুলনায় দ্বিতীয় ডোজের ক্ষেত্রেও আমরা সফলভাবে ভ্যাকসিন কার্যক্রম সম্পন্ন করতে পারব। তবে এক্ষেত্রে যারা ভ্যাকসিন নিতে আসবেন, তারা সবাই যদি সুশৃঙ্খলভাবে ভ্যাকসিন নিতে আসেন, তাহলে কোনো ধরনের সমস্যা হবে না।

গণটিকায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগের সময় নিয়মিত ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিও চলবে। এক্ষেত্রে নির্ধারিত কেন্দ্রগুলোতে স্বাস্থ্যকর্মীরা প্রথম এবং দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগ করবেন বলেও জানান ডা. শামসুল হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর