Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইজিপি পরিচয়ে ব্যাংকে ফোন দিয়ে চাঁদাবাজির অভিযোগে গ্রেফতার ১

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২১ ১৭:৩১

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অ্যাকাউন্ট খুলে বিভিন্ন ব্যাংকে ফোন করে চাঁদাবাজির অভিযোগে আরিফ মাইনুদ্দিন নামে এক প্রতারককে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ওই ব্যক্তি নিজেকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) পরিচয় দিয়ে এই প্রতারণা করতেন বলে সিআইডি জানিয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) দিবাগত রাতে রাজধানীর জিগাতলা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সিআইডি মালিবাগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন এসব তথ্য জানান।

ইমাম হোসেন বলেন, আরিফ মাইনুদ্দিন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের নামে জিমেইল, ট্রু-কলার, আইকন ও হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট খুলে ফোন করতেন বিত্তশালীদের ও বিভিন্ন বেসরকারি ব্যাংকে। কারও কাছে টাকা চাইতেন, কোথাও ফোন করে কারও জন্য ব্যাংকে চাকরির সুপারিশ করতেন। অবশেষে সিআইডির হাতে ধরা পড়েছেন সেই প্রতারক।

আইজিপি পরিচয়ে প্রতারণা করা ওই ব্যক্তির নাম মো. আরিফ মাইনুদ্দিন (৪৩)। তিনি ম্যারেজ ডটকম নামে একটি ম্যারেজ ব্যুরোর প্রতিষ্ঠাতা বলেও জানা গেছে।

সিআইডির অতিরিক্ত ডিআইজি বলেন, আসামি একটি মোবাইল নম্বরে বিশেষ প্রযুক্তির মাধ্যমে আইজিপির ছবি ও পদবী ব্যবহার করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলে বিভিন্ন দফতর, বাণিজ্যিক ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তাদের ফোন করে নিজেকে আইজিপি পরিচয় দিতেন। এসব অপকর্মে তিনি (আসামি) ০১৯২৬৪৫০৬০৯ নম্বরের একটি সিম কার্ড ব্যবহার করতেন।

ইমাম হোসেন বলেন, গত ২৬ আগস্ট এক্সিম ব্যাংকের প্রধান কার্যালয়ের হটলাইন নম্বরে এবং অ্যাসোসিয়েশন ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডে কল দেন আরিফ। তিন দিন পর মার্কেন্টাইল ব্যাংকে ফোন করে নিজেকে ড. বেনজীর আহমেদ পরিচয় দিয়ে অনৈতিক ও আর্থিক সুবিধা নেওয়ার জন্য বিভিন্ন কথা বলে ভয়ভীতি দেখান।

সিআইডি জানিয়েছে, গ্রেফতার আরিফ তার কর্মচারীর জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে সিম কার্ড কিনে প্রতারণা করেন। সম্প্রতি আইজিপি অফিস থেকে ফোন পেয়ে আমরা ঘটনার তদন্ত শুরু করি। তিনি (আরিফ) বিভিন্ন ব্যাংকে ফোন করে চাকরির সুপারিশ করতেন এবং টাকা চাইতেন। তবে এপর্যন্ত কারও কাছ থেকে টাকা আদায় করতে পারেননি।

গ্রেফতার আরিফ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। তিনি আগে ঢাকা ব্যাংকে চাকরি করতেন। সেখান থেকে চাকরিচ্যুত হওয়ার পর তিনি এ অপকর্মে জড়িয়ে পড়েন।

সিআইডির কর্মকর্তা ইমাম হোসেন বলেন, আরিফ এমন প্রতারণা গত আট থেকে ৯ মাস ধরে করে আসছিলেন। এখন পর্যন্ত প্রতারণা করে কারও কাছ থেকে সুবিধা নিয়েছেন কি না, বিষয়টি তদন্ত করে দেখা হবে।

সারাবাংলা/ইউজে/টিআর

আইজিপি পরিচয়ে প্রতারণা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর