Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আগাম সতর্কবার্তা প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু কমিয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:১১

ঢাকা: প্রাকৃতিক দুর্যোগের আগাম সতর্কবার্তা দেওয়ায় মৃত্যুর সংখ্যা এককে নেমে এসেছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন। তিনি বলেছেন, ‘১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে ১০ লক্ষাধিক মানুষ প্রাণ হারান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে সাম্প্রতিককালে একই ধরনের ঘূর্ণিঝড়ে প্রাণহানি একক সংখ্যায় নেমে এসেছে।’

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক অনুষ্ঠানের আয়োজন করে। ‘দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম আরও শক্তিশালীকরণের লক্ষ্যে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা, সাইক্লোন প্রিপেয়ার্ডনেস প্রোগ্রাম (সিপিপি) ইন বিল্ডিং রিস্ক-ইনফর্মড কমিউনিটি, ইনস্টলেশন স্যালাইন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (২ টন ট্রাক মাউন্টেড) এবং শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের দুর্যোগ ঝুঁকি হ্রাসকরণে ঢাকা ঘোষণা ২০১৫+বাস্তবায়নে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ভূমিকা’ শীর্ষক সমীক্ষা প্রতিবেদন চূড়ান্তকরণ বিষয়ক ওই কর্মশালায় এসব তথ্য তুলে ধরেন দুর্যোগ সচিব।

বিজ্ঞাপন

উপকূলীয় জনগোষ্ঠীর জীবন ও সম্পদ বাঁচাতে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মাঝে প্রচারে সিপিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে জানিয়ে তিনি বলেন, স্বাধীনতার পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ত্রাণ নির্ভর দুর্যোগ ব্যবস্থাপনার পরিবর্তে দুর্যোগ ঝুঁকি হ্রাসমূলক কার্যক্রম গ্রহণ করেন। ১৯৭২ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠার মাধ্যমে তিনি প্রাতিষ্ঠানিকভাবে আগাম সতর্কবার্তা প্রচারের ব্যবস্থা করেন ।

বিজ্ঞাপন

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. আতিকুল হক এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ মোহাম্মদ নাসিম বক্তৃতা করেন । কর্মশালায় মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট অন্যান্য সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা অংশগ্রহণ করে তাদের মতামত উপস্থাপন করেন ।

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর