Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু অভিবাসীদের পুনর্বাসনে উন্নত দেশগুলোর সহায়তা আহ্বান

সারাবাংলা ডেস্ক
৭ সেপ্টেম্বর ২০২১ ২২:২৭

জলবায়ু পরিবর্তনের কারণে বাড়িঘর ও প্রচলিত জীবিকা হারানো অভিবাসীদের পুনর্বাসনের উদ্যোগে উন্নত তথা বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলোর সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে অভিবাসী জনগোষ্ঠীর পুনর্বাসনের দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়ের। বিশেষত বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলোকে এই দায়িত্ব নিতে হবে।’

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (৬ সেপ্টেম্বর) নেদারল্যান্ডসের রোটেরড্যামে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) সম্মেলনে দেওয়া বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

সম্মেলনে ড. মোমেন বেশি কার্বণ নিঃসরণ ও দূষণকারী দেশগুলোর কারণে সৃষ্ট জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রগুলোতে উচ্চাভিলাষী ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশনসের (এনডিসিএস) প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রী প্রতি বছর অন্তত ১০০ বিলিয়ন মার্কিন ডলারের জলবায়ু তহবিল নিশ্চিত করার প্রয়োজনীয়তার কথা জানান। পাশাপাশি তিনি মিটিগেশন ও অ্যাডাপটেশনের ওপরও সমান গুরুত্ব দেন।

জিসিএ মূলত জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে জলবায়ু সহনশীল টেকসই পদ্ধতি উদ্ভাবন ও পারস্পারিক জ্ঞান বিনিময়ের লক্ষ্যে নেদারল্যান্ডসের নেওয়া একটি উদ্যোগ। এই সংস্থার চেয়ারম্যান জাতিসংঘের সদ্য-সাবেক মহাসচিব বান কি মুন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জিসিএ’র বোর্ড মেম্বার।

রোটারড্যামে বিশ্বের বৃহত্তম ভাসমান অফিস জিসিএ প্রধান কার্যালয়টির উদ্বোধন করেন নেদারল্যান্ডের রাজা উইলেম-আলেক্সান্ডার। এসময় সংস্থার বোর্ড মেম্বার, বিভিন্ন দেশের মন্ত্রী ও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) মন্ত্রীদের একটি বৈঠকে সভাপতিত্ব করেন। সিভিএফ হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত ৪৮টি দেশের প্লাটফরম। সভায় সিভিএফের সাম্প্রতিক কার্যক্রম তুলে ধরা হয়। বাসস।

সারাবাংলা/টিআর

এ কে আবদুল মোমেন জলবায়ু অভিবাসী জিসিএ সম্মেলন পররাষ্ট্রমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর