Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিট নিয়ে আলোচনায় লন্ডন গেলেন পররাষ্ট্র সচিব

স্টাফ করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২১ ১৬:২২

ঢাকা: ব্রেক্সিটসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনায় যুক্তরাজ্যে গেলেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বুধবার (৮ সেপ্টেম্বর) একটি প্রতিনিধি দলসহ লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করছেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই সফরে করোনাভাইরাস ও ব্রেক্সিট পরবর্তী নতুন কৌশলগত রূপরেখা প্রণয়নে বাংলাদেশ ও যুক্তরাজ্য আলোচনা করবে। এছাড়াও দ্বিপাক্ষিক সম্পর্ক, রাজনৈতিক, অর্থনৈতিক, চলমান আফগান ইস্যু, জলবায়ু, রোহিঙ্গা ইস্যু ও আঞ্চলিক নিরাপত্তা ইস্যু নিয়েও আলোচনা করবে দুই পক্ষ।

এ বৈঠকে যুক্তরাজ্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন। বৈঠকটি বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) লন্ডনে অনুষ্ঠিত হবে।

জানা গেছে, মহামারি করোনাভাইরাসের কারণে বাংলাদেশি নাগরিকদের যুক্তরাজ্যের লাল তালিকা থেকে বাদ দেওয়ার জন্য চেষ্টা করবে ঢাকা। এর আগে ৬ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও এক ভার্চুয়াল বৈঠকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডামিনিক রাবকে এই অনুরোধ করেন।

অর্থনৈতিক বিষয়গুলোর মধ্যে ২০২৪ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের বেরিয়ে যাওয়া এবং তখনকার বাণিজ্যিক কৌশল নিয়ে আলোচনা হবে। ইইউর জিএসপি প্লাস সুবিধা নিয়েও আলোচনা হবে।

সারাবাংলা/টিএস/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর