Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেআইনি বহুতল ভবন নির্মাণের দায়ে সাবেক কাউন্সিলরের অর্থদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪২

চট্টগ্রাম ব্যুরো : পরিবেশ অধিদফতরের অনুমোদন না নিয়ে বহুতল ভবন নির্মাণ করায় চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হোসেন হীরণকে জরিমানা করা হয়েছে। এছাড়া পাহাড় কাটার দায়ের খ্যাতনামা শিল্পগ্রুপ এ কে খান কোম্পানি এবং দুই ব্যক্তিকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। একটি প্রতিষ্ঠান ও তিন ব্যক্তি মিলে মোট ৭ লাখ ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগরের কার্যালয়ে এ সংক্রান্ত শুনানির পর পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী এ আদেশ দিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক সারাবাংলাকে জানিয়েছেন, মোহাম্মদ হোসেন হীরণকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ কে খান কোম্পানিকে ৯২ হাজার ৫০০ টাকা এবং সৈয়দ কুদরত-ই-খোদাকে ৪ লাখ ৪৪ হাজার টাকা ও শাহজাহান হায়দার চৌধুরীকে এক লাখ ৮৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। তাদের সাতদিনের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চট্টগ্রাম নগরীর দক্ষিণ পাহাড়তলী মৌজায় ভিআইপি হাউজিং সোসাইটি এলাকা মঙ্গলবার পরিদর্শন করেন পরিবেশ অধিদফতরের পরিচালক (মেট্রো) মোহাম্মদ নুরুল্লাহ নুরী। এ সময় এ কে খান কোম্পানি, সৈয়দ কুদরত-ই-খোদা এবং শাহজাহান হায়দার চৌধুরীর পাহাড় কাটার প্রমাণ পেয়ে তাদের শুনানিতে হাজির থাকার নোটিশ দেওয়া হয়। শুনানিতে এ কে খান কোম্পানির নির্বাহী পরিচালক নুর আহমদ এবং বাকি দুই ব্যক্তি সশরীরে হাজির ছিলেন।

একই এলাকায় পরিবেশ ছাড়পত্র ছাড়া বেআইনিভাবে বহুতল ভবন নির্মাণ করায় মোহাম্মদ হোসেন হীরণকেও নোটিশ দেওয়া হয়। তার অনুপস্থিতিতে শুনানিতে তাকে জরিমানা দেওয়ার আদেশ দেন পরিচালক।

উল্লেখ্য, মোহাম্মদ হোসেন হীরণ চট্টগ্রাম নগরীর ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। তিনি খুলশী থানা আওয়ামী লীগের আহ্বায়কের দায়িত্বও পালন করছেন। খুলশীজুড়ে একচ্ছত্র আধিপত্য বিস্তারকারী তিনবারের কাউন্সিলর হিরণ প্রয়াত মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী ছিলেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আফছারুল আমিন মন্ত্রী থাকার সময় তার সঙ্গে ভিড়েছিলেন। ২০১৯ সালের সংসদ নির্বাচনের পর আফছারুলের সঙ্গে হিরণের দূরত্ব তৈরি হয় বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়। এরপর দলীয়ভাবে কোণঠাসা হয়ে এবং দলের সমর্থনবঞ্চিত হয়ে চলতি বছর অনুষ্ঠিত চসিক নির্বাচনে আর প্রার্থী হননি।

সারাবাংলা/আরডি/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর