Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজে যেতে গত বছরের নিবন্ধনধারীরা অগ্রাধিকার পাবেন

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২১ ২০:৩৬

ফাইল ছবি

ঢাকা: ধর্মপ্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, ২০২২ সালে করোনা পরিস্থিতির উন্নতি হলে বাংলাদেশ থেকে হজে যেতে প্রাক-নিবন্ধন ও নিবন্ধনধারীরা অগ্রাধিকার পাবেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তৃতায় ধর্ম প্রতিমন্ত্রী এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ করোনা ভাইরাসজনিত বৈশ্বিক মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। সৌদি আরবের বাইরের অন্য কোনো দেশ সুযোগ পাননি।’

প্রতিমন্ত্রী বলেন, ‘কোন প্রাক-নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি জমা করা টাকা তুলতে চাইলে নিয়ম মেনে সেই টাকা তুলতে পারবেন।’

প্রতিমন্ত্রী জানান, সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে গত বছর ৩ হাজার ৪৫৭ জন নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে ৭৫৭ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড নিয়েছেন এবং ২৭০০ জন ব্যক্তি বর্তমানে নিবন্ধিত রয়েছেন।

প্রতিমন্ত্রী আরও জানান, বেসরকারি ব্যবস্থাপনায় ওই বছর হজে যেতে ৬১ হাজার ১৪২ জন ব্যক্তি নিবন্ধন করেছিলেন। এর মধ্যে ৭ হাজার ৭১৯ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন।

প্রতিমন্ত্রী আরও জানান, নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ পার হয়ে গেলে ২০২২ সালে হজে গমণের ক্ষেত্রে তা নবায়নের ব্যবস্থা নেওয়া হবে।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, বেসামরিক বিমান পরিবহনও পর্যটন, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, পাসপোর্ট অধিদফতর, ইসলামিক ফাঊন্ডেশন, ব্যাংক সমূহ, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)এর প্রতিনিধিসহ হজ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট দফতর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

করোনা কোভিড-১৯ টপ নিউজ ধর্ম প্রতিমন্ত্রী নভেল করোনাভাইরাস সৌদি আরব হজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর