Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীবাদী অ্যাঙ্গেলা মার্কেল

আন্তর্জাতিক ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০২১ ১২:২০

অতীতে বহুবার এমন প্রশ্ন এড়িয়ে গেলেও এবার স্পষ্টভাবেই নিজেকে নারীবাদী হিসেবে দাবি করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, ডুসেলডর্ফের সাংবাদিকদের মুখোমুখি হয়ে জার্মান চ্যান্সেলর বলেন, হ্যাঁ; তিনি নারীবাদী।

এদিকে, সেপ্টেম্বরের শেষেই বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের পরিসমাপ্তি ঘটাবেন মার্কেল। একেবারে শেষ মুহূর্তে নারীবাদ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন জার্মান চ্যান্সেলর।

অ্যাঙ্গেলা মার্কেল বলেন, ‘জীবনের প্রতিটি ক্ষেত্রে নারী-পুরুষের অধিকার এবং মর্যাদার সাম্য থাকা প্রয়োজন। সেই দিক থেকে ভাবলে, হ্যাঁ, আমি নারীবাদী।’

ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন নারীবাদী লেখক চিমামান্ডা আদিচি। তার টেডটকে দেওয়া বক্তৃতা বই আকারে সংকলিত হয়েছে। যার নাম ‘উই শুড অল বি ফেমিনিস্ট’। আদিচির সেই বইয়ের নাম ধার করেই মার্কেলও বললেন, আমরা সকলেই নারীবাদী।

এ কথা বলার পর উপস্থিত দর্শক উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাকে অভিবাদন জানায়।

অথচ কয়েকবছর আগেও এতটা সহজে নিজেকে নারীবাদী বলতে পারেননি মার্কেল। ২০১৭ সালে উইমেন২০ সামিটে নারীবাদ সংক্রান্ত প্রশ্ন এড়িয়ে গিয়েছিলেন তিনি। যা নিয়ে বহু সমালোচনা হয়েছিল।

এ ব্যাপারে জার্মান চ্যান্সেলর বলেন, নিজেকে নারীবাদী বলতে এখনো এক ধরনের অস্বস্তি কাজ করে। কিন্তু, এখন বিষয়টি নিয়ে তার ধারণা অনেক স্পষ্ট। তিনি নিজেকে নারীবাদী বলতেই পারেন।

অনুষ্ঠানে দুই নারী সাংবাদিকের সঙ্গে দীর্ঘ আলোচনায় যোগ দেন মার্কেল। মানসিকভাবে অসুস্থ পরিবারের সদস্যদের নিয়ে তার ছোটবেলা কেটেছে তার বর্ণনা দেন চ্যান্সেলর। ফিরে যান কলেজ জীবনে। তিনি পদার্থবিদ্যা নিয়ে পড়েছেন, তার ক্লাসে নারী কার্যত ছিলই না। গবেষণাগারে কাজ করার টেবিল পেতেন না তিনি। কারণ, তিনি নারী। সেই তিনি পরবর্তীকালে ইতিহাস রচনা করেন, জার্মানির প্রথম নারী চ্যান্সেলর হয়ে।

মার্কেলের মতে, কয়েক দশকে জার্মানির আমূল পরিবর্তন হয়েছে। এখন আর পুরুষশাসিত সমাজ নেই। নারী তার অধিকার নিয়ে সচেতন। এখন কোনো অনুষ্ঠানে শুধু পুরুষ দেখলে তার অস্বস্তি হয়। ২০ বছর আগেও যা হতো না।

সারাবাংলা/একেএম

অ্যাঙ্গেলা মার্কেল নারীবাদী


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর