Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুকে নিয়ে বইয়ের মেধাস্বত্ব চুরির মামলা কজলিস্ট থেকে বাদ

স্টাফ করেসপন্ডেন্ট
৯ সেপ্টেম্বর ২০২১ ২৩:৪৫

ফাইল ছবি

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা বইয়ের মেধাস্বত্ব চুরি ও গ্রন্থস্বত্ব জালিয়াতির ঘটনায় রিটের রুল শুনানি পর রায়ের নির্ধারিত দিনে মামলাটি কার্যতালিকা (কজলিস্টে) থেকে বাদ দিয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এর ফলে আবার এখতিয়ার সম্পন্ন নতুন কোনো বেঞ্চে মামলাটির রুলের ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও মো. খায়রুল আলমের  হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশে আদালত বলেছেন, দীর্ঘদিন কোভিডের কারণে রায় ঘোষণা করা যায়নি। এ কারণে মামলাটি রায় ঘোষণা থেকে প্রত্যাহার করে পুনরায় রুল শুনানির জন্য রাখা হলো। রিটকারী এখতিয়ার সম্পন্ন যেকোনো বেঞ্চে রুল শুনানির জন্য আবেদন করতে পারবেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আদেশের পর রিটকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, আমরা হাইকোর্টের নতুন একটি বেঞ্চে রুলটি শুনানির জন্য উপস্থাপন করব।

মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নারের জন্য আটটি বই কেনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কিন্তু বইগুলোর মধ্যে তিনটি বই নিয়ে দু’টি প্রকাশনা সংস্থার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ ওঠে।

এ ঘটনাটি গত বছরের ২ সেপ্টেম্বর তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট। প্রাথমিক ও গণশিক্ষা সচিবকে প্রধান করে বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হককে এ তদন্ত করতে বলা হয়। একইসঙ্গে জালিয়াতির ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারি করেন আদালত। পরে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হয়।

মুজিববর্ষে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নারের জন্য ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ এবং ‘৩০৫৩ দিন’ বই দু’টির পাশাপাশি অধ্যাপক নাসরিন আহমদ সম্পাদিত ‘অমর শেখ রাসেল’ বইটিরও মেধাস্বত্ব চুরির অভিযোগ ওঠে প্রকাশনা সংস্থা জার্নি মাল্টিমিডিয়া লিমিটেডের বিরুদ্ধে। মেধাস্বত্ব চুরির মাধ্যমে প্রকাশনা সংস্থাটি ১৭ কোটি ৫৭ লাখ ৫৬ হাজার ৫০০ টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ পাওয়া যায়। এ ছাড়া স্বাধীকা পাবলিশার্স নামের একটি প্রকাশনার বিরুদ্ধে আরও তিন কোটি ১৩ লাখ ৩৮ হাজার ৯০০ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠে। এ দু’টি প্রকাশনা সংস্থাই নাজমুল হোসেন নামের এক ব্যক্তির, যিনি একটি বেসরকারি টেলিভিশনে কর্মরত ছিলেন।

রিটের শুনানির ধারাবাহিতায় আজ বৃহস্পতিবার রায়ের জন্য দিন নির্ধারিত ছিল। তবে আজ আদালত রায় ঘোষণা না করে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে আদেশ দেন। এর ফলে এখতিয়ার সম্পন্ন নতুন কোনো বেঞ্চে জারি করা রুলের ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই মেধাস্বত্ব চুরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর