Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে ফোর্ডের লোকসান ২০০ কোটি, গাড়ি উৎপাদন বন্ধের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০২১ ০৫:১৯

আমেরিকান গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ড মোটর ভারতে গাড়ি উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। কয়েক বছর ধরে ভারতের বাজারে টিকে থাকার চেষ্টা করলেও শেষ পর্যন্ত পেরে উঠল না বিশ্ববিখ্যাত অটোমোবাইল কোম্পানিটি। ভারতে কারখানা পরিচালনা খরচ দিন দিন বাড়তে থাকায় এবং আমেরিকান ব্র্যান্ডের চাহিদা নিম্নমুখী হওয়ায় গত ১০ বছরে ২০০ কোটি মার্কিন ডলার লোকসান হয়েছে ফোর্ডের। বৃহস্পতিবার কোম্পানিটির এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

ফোর্ডের বিবৃতিতে বলা হয়, চেন্নাই ও গুজরাটে অবস্থিতি দুটি গাড়ি নির্মাণ কারখানায় ভারতীয় বাজারের জন্য উৎপাদন অবিলম্বে বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া এ দুই কারখানা থেকে এশিয়ার অন্যান্য দেশের জন্য গাড়ি উৎপাদন ২০২২ সাল নাগাদ বন্ধ হয়ে যাবে। বছরের পর বছর কারখানার উৎপাদন খরচ বাড়তে থাকায় ভারতে লোকসান বাড়ছে।

তবে গাড়ি প্রস্তুত না করলেও ভারতের দুটি কারখানায় রফতানির জন্য ইঞ্জিন উৎপাদন অব্যাহত রাখবে ফোর্ড। এছাড়া ভারতের বাজারেও ব্যবসা চালিয়ে যাবে কোম্পানিটি। তবে ভারতের বাজারে বিক্রির জন্য অন্যান্য দেশের কারখানা থেকে গাড়ি আমদানি করা হবে। বিশ্ববিখ্যাত অটোমোবাইল এ ব্র্যান্ডের এমন সিদ্ধান্তে প্রায় ৪০০০ কর্মীর চাকরি হুমকির মুখে পড়েছে।

উল্লেখ্য যে ১৯৯৫ সালে ভারতে প্রবেশ করে ফোর্ড মোটর। ভারতের ক্রমবর্ধমান বাজারে ব্যবসা বাড়ানোর লক্ষ্য ছিল আমেরিকান কোম্পানিটির। তবে পরবর্তীতে ভারতের স্থানীয় এবং জাপানি ব্র্যান্ডের প্রভাবে বাজারে সুবিধা করতে পারেনি ফোর্ড। একই কারণে এর আগে ২০১৭ সালে অপর আমেরিকান প্রতিষ্ঠান জেনারেল মোটরসও ভারতে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নেয়। এবার সে পথেই হাঁটল ফোর্ড মোটর।

২০২০ অর্থবছরে ভারতে মাত্র ৫০ হাজার ফোর্ড ব্র্যান্ডের যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছে— যা ফোর্ডের বৈশ্বিক বিক্রির মাত্র ২ শতাংশ। ভারতে গত এক দশকে ২০০ কোটি মার্কিন ডলারের বেশি লোকসান গুণেছে ফোর্ড। কোম্পানিটি জানিয়েছে, ব্যবসার মূলধন আরও টেকসই ও সঠিক উপায়ে খাটানোর জন্যই ভারত থেকে পাততাড়ি গুটানোর এমন কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ ফোর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর