Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুমিল্লা-৭ উপনির্বাচনে প্রার্থী চূড়ান্ত সকালে, আগ্রহী ৮ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২১ ০১:৩০

ঢাকা: কুমিল্লা-৭ (চান্দিনা) সংসদীয় আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নের প্রত্যাশায় আট জন আগ্রহী প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন। শনিবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এই উপনির্বাচনের দলীয় প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হবে।

গত ২ সেপ্টেম্বর কুমিল্লা-৭ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর গত ৪ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহীদের মধ্যে মনোনয়নপত্র বিক্রি করে আওয়ামী লীগ। এই সময়ের মধ্যে আট জন মনোনয়নপ্রত্যাশী আবেদনপত্র সংগ্রহ করেছেন ও জমা দিয়েছেন।

বিজ্ঞাপন

উপনির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশীরা হলেন— বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য (ভিসি) ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, প্রয়াত অধ্যাপক আলী আশরাফের ছেলে চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহসভাপতি মুনতাকিম আশরাফ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সহিদ উল্লাহ, কুমিল্লা উত্তর জেলা কৃষক লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মো. শাহজালাল মিঞা, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন, দোলনাই-নবাবপুর কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মজিবুর রহমান, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও কুমিল্লা উত্তর জেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক নাজনীন আক্তার এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বিজ্ঞাপন

উল্লেখ্য, কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ গত ৩০ জুলাই মৃত্যুবরণ করলে এই আসন শূন্য হয়। এরপর গত ২ সেপ্টেম্বর নির্বাচন কমিশন (ইসি) উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এই উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর। দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৪ সেপ্টেম্বর। বাছাইয়ে বৈধ প্রার্থীরা ১৯ সেপ্টেম্বর পর্যন্ত  প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। এরপর ২০ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দের পর ৭ অক্টোবর এই উপনির্বাচনের ভোট হবে।

১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত কুমিল্লা-৭ সংসদীয় আসনটি। এই আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৭২১ জন। এই উপনির্বাচনে সবগুলো কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে।

এদিকে, শনিবার কুমিল্লা-৭ আসনের উপনির্বাচনসহ রাজশাহী জেলার গোদাগাড়ী পৌরসভার মেয়র পদে উপনির্বাচন এবং নারায়ণগঞ্জের সোনারগাঁ, নরসিংদী সদর উপজেলা, নেত্রকোনা জেলার খালিয়াজুরি, চাঁদপুর জেলার শাহরাস্তি, যশোর সদর উপজেলা, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল, বাগেরহাট জেলার কচুয়া, কিশোরগঞ্জ জেলার বাজিতপুর ও ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সারাবাংলা/এনআর/টিআর

আওয়ামী লীগের প্রার্থী কুমিল্লা-৭ উপনির্বাচন প্রার্থী নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর