Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এদিক-ওদিক না ঘুরে নির্বাচনের প্রস্তুতি নিন— বিএনপিকে কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২১ ১৮:৫৮

ফাইল ছবি

ঢাকা: নির্বাচন ছাড়া রাষ্ট্রক্ষমতার পালাবদলের অন্য সংবিধান স্বীকৃত পথ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আর সে কারণেই অন্য কোনো কথা না ভেবে আগামী নির্বাচনের জন্য বিএনপিকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, নির্বাচন ছাড়া ক্ষমতার পালাবদলের কোনো সাংবিধানিক পথ নেই। নির্বাচনের মাধ্যমেই জনগণ তাদের পরবর্তী সরকার নির্বাচন করবে। জনগণের রায় মেনে নেওয়ার সৎ সাহস শেখ হাসিনার আছে। তাই আওয়ামী লীগ নির্বাচনে যাবে। আপনারাও (বিএনপি) এদিক-ওদিক না ঘুরে নির্বাচনের প্রস্তুতি নিন। ষড়যন্ত্র করে গত একযুগ ধরে কোনো লাভ হয়নি, বাকি সময়েও লাভ হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

বিজ্ঞাপন

শনিবার (১১ সেপ্টেম্বর) বিকেলে নিজ বাসভবনে ব্রিফিংয়ে ওবায়দুল কাদের এসব কথা বলেন। এসময় রাজপথে আন্দোলন গড়ে তুলতে না পারার কারণে বিএনপির কঠোর সমালোচনা করেন। একইসঙ্গে বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে পড়ার কারণেই আন্দোলন গড়ে তুলতে পারছে বলেও মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আন্দোলন শুরু হলে নাকি মানুষ রাজপথে ঝাঁপিয়ে পড়বে। বিএনপি নেতাদের এমন গণঅভ্যুত্থানের ভাবনা শুধুই দিবাস্বপ্ন। জনগণ ঝাঁপিয়ে পড়া তো দূরের কথা, আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারাই ঝাঁপ বন্ধ করে ঘরে অবস্থান নেয়, হিন্দি সিরিয়াল দেখে আর জানালা দিয়ে উঁকিঝুঁকি মেরে পুলিশের গতিবিধি লক্ষ করে।

‘১২ বছর ধরে বিএনপির কথিত আন্দোলনের ডাক রাজপথে কোনো কম্পন তুলতে পারেনি। তাই জনগণ মনে করে— এসব হাঁক-ডাক আষাঢ়ে গল্পের মতো। ফেসবুক আর মিডিয়ায় যতটা গর্জে, বাস্তবে রাজপথে ততটা বর্ষে না,’— বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আন্দোলনের জন্য প্রয়োজন জনঘনিষ্ট ইস্যু ও যুৎসই সময়। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও গণমুখী রাজনীতিতে বিরোধী দলগুলো ইস্যুর খরায় ভুগছে। এজন্যই এই মহূর্তে দেশে বিএনপির কথিত আন্দোলনের অবজেক্টিভ কোনো অবস্থা নেই।

করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি উদ্যোগের পাশাপাশি দেশের মানুষ এখন নিজের অবস্থান উন্নয়নে প্রাণান্ত প্রয়াস চালিয়ে যাচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এরকম সময় কি না গণঅভ্যুত্থানের দিবাস্বপ্নে বিভোর বিএনপি। তারা ভাবছে আন্দোলনের ডাক দিলেই মানুষ হুড়মুড় করে বেরিয়ে আসবে। প্রকৃতপক্ষে এসব তাদের আকাশকুসুম ভাবনা। বিএনপি নেতারা যা বলছেন, নিজেরাও তা বিশ্বাস করে না বলে জনগণ মনে করে।

গত এক যুগেরও বেশি সময় ধরে আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতা থেকে বিএনপি কোনো শিক্ষা নেয়নি বলেও মনে করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি নেতারা সরকারের বিরোধিতাকে দেশবিরোধিতায় নিয়ে গেছেন। তারা ক্ষমতার জন্য রাষ্ট্রের ইমেজ নষ্ট করতেও ভ্রুক্ষেপ করছে না। নিজেরা আন্দোলন তো করতে পারেই না, উল্টো পরাশ্রয়ী আন্দোলনে ভর করতে গিয়েও ব্যর্থ হয়েছে।

জনমানুষের প্রয়োজনে জনগণের পাশে না দাঁড়ালে জনগণ কখনো কোনো রাজনৈতিক দলের আহবানে সাড়া দেয় না। এসব কথা বুঝতে পেরেই বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতা ফিরে পেতে ব্যাকুল হয়ে দিগ্বিদিক ছুটছে— মন্তব্য করেন ওবায়দুল কাদের।

সারাবাংলা/এনআর/টিআর

ওবায়দুল কাদের টপ নিউজ নির্বাচনের প্রস্তুতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর