Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমিউনিটি ব্যাংকের সঙ্গে সমন্বিত লেনদেন সেবা চালু বিকাশের

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২১ ২০:৫১

ঢাকা: কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সঙ্গে বিকাশের সমন্বিত লেনদেন সেবা চালু হয়েছে। এর ফলে পুলিশ বাহিনীর সব সদস্যসহ কমিউনিটি ব্যাংকের সব গ্রাহক এখন তাৎক্ষণিকভাবে ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা নিতে পারবেন। আবার বিকাশ থেকে কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্টেও টাকা জমা দিতে পারবেন। পাশাপাশি সারাদেশে ছড়িয়ে থাকা কমিউনিটি ব্যাংকের ১৬৫টি এটিএম বুথ থেকে শতকরা ১ দশমিক ৪৯ টাকা হারে ক্যাশ আউট সেবাও নিতে পারবেন বিকাশের সাড়ে পাঁচ কোটি গ্রাহক।

বিজ্ঞাপন

শনিবার (১১ সেপ্টেম্বর) পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ও কমিউনিটি ব্যাংকের চেয়ারম্যান ড. বেনজীর আহমেদ রাজধানীর একটি হোটেলে এই সেবার উদ্বোধন করেন। এসময় কমিউনিটি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও মসিউল হক চৌধুরী এবং বিকাশের সিইও কামাল কাদীরসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, কমিউনিটি ব্যাংকের গ্রাহকরা এখন দেশের যেকোনো স্থান থেকে বছরের যেকোনো দিন ২৪ ঘণ্টা লেনদেন করতে পারবেন বিকাশ অ্যাপের মাধ্যমে। ফলে দৈনন্দিন ব্যাংকিং প্রয়োজন মেটাতে এখন ব্যাংকের শাখায় যাওয়ার বাধ্যবাধকতাও নেই।

এই উদ্যোগের ফলে বাংলাদেশ পুলিশের সদস্যসহ কমিউনিটি ব্যাংকের সব গ্রাহকের জন্য ব্যাংকিং লেনদেন আরো সহজ, নিরাপদ এবং সময় ও খরচ সাশ্রয়ী হলো। পাশাপাশি আরও বেশি গ্রাহকের কাছে কমিউনিটি ব্যাংকের সব সৃজনশীল সেবাকে পৌঁছে দেওয়ার সুযোগ তৈরি হলো।

এই সেবা পেতে প্রথমে গ্রাহকদের বিকাশ অ্যাপ থেকে বিকাশ অ্যাকাউন্ট ও কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্টের মধ্যে লিংক স্থাপন করতে হবে। লিংক স্থাপনের ক্ষেত্রে উভয় অ্যাকাউন্টের কেওয়াইসি তথ্য একই হতে হবে। লিংক স্থাপন হয়ে গেলে বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’ অপশনের মাধ্যমে কমিউনিটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই বিকাশ অ্যাকাউন্টে টাকা নিয়ে আসতে পারবেন এবং প্রয়োজনমতো ব্যবহার করতে পারবেন। পাশাপাশি কমিউনিটি ব্যাংকের অ্যাপ ‘কমিউনিটি ক্যাশ’ থেকেও বিকাশ অ্যাকাউন্টে অ্যাড মানি করতে পারবেন গ্রাহক। কমিউনিটি ক্যাশ অ্যাপে নিজের অথবা প্রিয়জনের নম্বর বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করে এই অ্যাড মানি সেবা নেওয়ার সুযোগ থাকবে।

বিজ্ঞাপন

আবার ব্যাংকে না গিয়ে কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়াসহ ডিপিএস, ঋণের কিস্তি ইত্যাদি সেবা বিকাশ অ্যাপের ‘ট্রান্সফার মানি’ অপশনের মাধ্যমে গ্রাহকরা ঘরে বসেই নিতে পারবেন। অ্যাড মানি বা ট্রান্সফার মানি উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ‘ট্রানজেকশন লিমিট’ প্রযোজ্য হবে।

পুলিশ মহাপরিদর্শক ও কমিউনিটি ব্যাংকের চেয়ারম্যান ড. বেনজীর আহমেদ অনুষ্ঠানে বলেন, প্রধানমন্ত্রী দুই বছর আগে কমিউনিটি ব্যাংক উদ্বোধন করেছেন। আমরা পুলিশের ব্যাংক করতে চাইনি। আমরা জনগণের জন্য ব্যাংক করেছি। কারণ পুলিশ কমিউনিটির জন্য, মানুষের জন্য কাজ করে।

তিনি বলেন, কমিউনিটি ব্যাংক গত দুবছরে অনেক দূর এগিয়েছে। আগামীতে এর গতি আরও ত্বরান্বিত হবে এতে কোনো সন্দেহ নেই। এর মধ্যে বিকাশ দেশে মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে। বিকাশের সঙ্গে কমিউনিটি ব্যাংকের আজকের চুক্তি কমিউনিটি ব্যাংকের আর্থিক লেনদেনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মসিউল হক চৌধুরী বলেন, যাত্রা শুরুর মাত্র ২ বছরের মধ্যে বাংলাদেশ পুলিশের সদস্যসহ অসংখ্য গ্রাহকের নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা নিশ্চিত করতে আমরা প্রযুক্তিভিত্তিক আধুনিক সব সেবা যুক্ত করেছি। বিকাশের সঙ্গে এই দ্বিমুখী লেনদেন আমাদের গ্রাহকদের আরও বৈচিত্র্যময় ও সৃজনশীল সেবা নেওয়ার সুযোগ এনে দিয়েছে।

বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর বলেন, আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশের বিভিন্ন প্রান্তে পুলিশ বাহিনীর সদস্যরা নিরন্তর কাজ করে চলেছেন। কমিউনিটি ব্যাংকের সঙ্গে আমাদের এই যৌথ সেবা তাদের নিত্যদিনের প্রয়োজনসহ যেকোনো জরুরি আর্থিক লেনদেনকে সহজ করবে এবং দূরে থেকেও পরিবার ও স্বজনের পাশে থাকার সুযোগ এনে দেবে।

সারাবাংলা/ইউজে/টিআর

আইজিপি ড. বেনজীর আহমেদ কমিউনিটি ব্যাংক বিকাশের সঙ্গে চুক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর