Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গির্জার নিরাপত্তায় থাকবে ৫ হাজার পুলিশ


১৩ ডিসেম্বর ২০১৭ ১৬:২৬

স্পেশাল করেসপন্ডেন্ট

খ্রিস্টানদের ধর্মীয় উৎসব বড়দিনে ঢাকার ৭৫টি গির্জার নিরাপত্তায় পাঁচ হাজার পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক শেষে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ তথ্য জানান।

তিনি বলেন, কেউ যাতে নাশকতা করতে না পারে সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজাগ থাকবে। বড়দিন ঘিরে নানা স্তরের নিরাপত্তা থাকবে। এবারের বড়দিন ও থার্টি ফার্স্ট নাইটে কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই। তারপরও আশঙ্কা থাকুক বা না থাকুক আইনশৃঙ্খলা বাহিনী সজাগ থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বড় গির্জাগুলোয় মেটাল ডিটেক্টরসহ ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপনের জন্য আমরা নির্দেশনা দিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতার জন্য গির্জাগুলোয় সেখানকার কর্তৃপক্ষ স্বেচ্ছাসেবক নিয়োগ করবে।’

তিনি বলেন, ঢাকায় মোট ৭৫টি গির্জা আছে। এর মধ্যে তেজগাঁও, মিরপুর, বনানী এবং বাড্ডার গির্জা সবচেয়ে বড়। এই চারটাতে বিশেষ নিরাপত্তা দেওয়া হবে।  ২৪ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত নিরাপত্তা জোরালো থাকবে।

‘সারাদেশে খ্রিস্টান অধ্যুষিত এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ টহল ব্যবস্থা রাখবে-’ বলেন মন্ত্রী।

থার্টিফার্স্ট নাইটের বিষয়ে মন্ত্রী বলেন, থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান করা যাবে না। এমনকি রাতে আতশবাজি বা পটকাও ফোটানো যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন,  সেদিন বিশ্ববিদ্যালয় এলাকায় সকল দোকানপাট বন্ধ থাকবে। শিক্ষক-ছাত্রদের নিজস্ব গাড়ি ছাড়া সেদিন বিশ্ববিদ্যালয় এলাকায় অন্য কোনো গাড়ি চলাচল করতে পারবে না।

বিজ্ঞাপন

গুলশান-বারিধারা-ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রাত ৮টার পর কোনো বহিরাগত প্রবেশ করতে পারবে না।

‘৩১ ডিসেম্বর সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত ঢাকার সব বার বন্ধ থাকবে-’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

নিউইয়র্কে হামলার বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এটা আমাদের ব্যাপার না। ওই দেশে ঘটনাটি ঘটেছে। সে ২০১১ সাল থেকে ওখানকার অধিবাসী। ইতিমধ্যে তার শ্বশুর-বউ-শাশুড়িকে নজরদারির মধ্যে রাখা হয়েছে, িজিজ্ঞাসাবাদও করা হয়েছে।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর