Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জঙ্গিবাদী তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া যাবে না: সিপিবি

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২১ ২৩:০৪

ঢাকা: সিপিবি নারী সেল আয়োজিত সমাবেশে বক্তারা বলেছেন, আফগানিস্তানে চলমান সহিংসতা প্রমাণ করে ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীর তৎপরতা কতটা ভয়াবহ হতে পারে। তাই, এই জঙ্গিবাদী তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া যাবে না।

শনিবার (১১ সেপ্টেম্বর) আফগানিস্তানে নারী প্রতি সহিংসতা এবং নিপীড়নের বিরুদ্ধে সংগ্রামীদের প্রতি সংহতি জানিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নারী সেল।

বিজ্ঞাপন

সিপিবি নারী সেলের আহ্বায়ক কমরেড লীলা চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, কেন্দ্রীয় নেতা কমরেড হাসান তারিক চৌধুরী, কমরেড লুনা নূর, নারী নেত্রী সীমা দত্ত, আমেনা বেগম, তাহমিনা ইয়াসমিন নীলা, সুমাইয়া সেতু।

সমাবেশে উপস্থিত থেকে সংহতি প্রকাশ করেন সিপিবির কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

সমাবেশে বক্তরা বলেন, শরিয়া আইনে নারীর শিক্ষা-কাজ-সর্বজনীন মানবধিকার কি পরিমাণ ভুলণ্ঠিত হতে পারে আফগানিস্তান তার জ্বলন্ত উদাহরণ যে সাম্রাজ্যবাদ কথায় কথায় মানবধিকার-গণতন্ত্রের কথা বলে তালেবানদের প্রতি অকুণ্ঠ সমর্থন তাদের আসল চরিত্র উন্মোচন করেছে।

সরকার মুক্তিযুদ্ধের চেতনাকে ভুলণ্ঠিত করে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যেভাবে মরিয়া হয়ে উঠছে তা অত্যন্ত উদ্বেগজনক এবং তা বাংলাদেশের মৌলবাদী শক্তিকে উৎসাহিত করবে। একইসঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক শক্তি যেভাবে নিজের ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্য তালেবানদের স্বীকৃতি দেওয়ার জন্য উদ্যোগী হয়ে উঠেছে তা বিশ্ব শান্তির জন্য অত্যন্ত উদ্বেগজনক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একেএম

সিপিবি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর