Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশকে দাসত্বের শৃঙ্খলে রাখবে, এমন কেউ যেন না আসে: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৫

ঢাকা: সরকারের ধারাবাহিক অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এমন কেউ যেন না আসে যে আবার এই বাংলাদেশকে সেই দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ করে। বাংলাদেশ স্বাধীন দেশ, বিজয়ী দেশ। বিশ্ব দরবারে মাথা উঁচু করে সম্মানের সঙ্গে চলবে।

রোববার (১২ সেপ্টেম্বর) সকালে পাঁচটি নির্মাণসমাপ্ত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। অনুষ্ঠানে তিনি সরকারি বাসভবন গণভবন প্রান্ত থেকে বিদ্যুৎ বিভাগ ও সংশ্লিষ্ট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ভার্চুয়ালি যুক্ত ছিলেন। গণভবন প্রান্তে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের উন্নয়নের গতিধারা ধরে রাখতে হবে। আমরা বেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছিলাম। কিন্তু করোনার আঘাতে যথেষ্ট ক্ষতি হয়ে গেছে। তারপরও করোনার সময় বাংলাদেশের সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করেছে বলেই এই গতিটা ধরে রেখে এগিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

করোনা সংক্রমণের হার নিম্নমুখী হলেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা টিকা দিচ্ছি ঠিক আছে। কেউ টিকা থেকে বাদ যাবে না। যত টাকা লাগে ব্যবস্থা করে মানুষকে স্বাস্থ্য সেবা দেওয়ার ব্যবস্থা করেছি। কিন্তু তারপরও আমি বলব যে, টিকা নেওয়ার পরও কিন্তু করোনা দেখা দেয়। নিজে বুঝতে না পারলেও অন্যকে সংক্রমিত করে দিচ্ছেন। সেই ক্ষেত্রে সবাই সচেতন থেকে স্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলো মেনে চলবেন।

শেখ হাসিনা বলেন, আজকে বাংলাদেশকে কারো কাছে হাত পেতে চলতে হয় না। আমাদের বড় চ্যালেঞ্জ ছিল নিজের অর্থে আমরা কাজ করতে পারি কি না। পদ্মাসেতু নির্মাণের মধ্য দিয়ে সেটা বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছি। বাঙালি পারে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, রাখতে দাবায়ে রাখতে পারবা না। কেউ দাবায়ে রাখতে পারবে না। যত বাধা বিঘ্ন আসুক সেটা অতিক্রম করে বাংলাদেশ এগিয়ে যাবে এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলব।

এ সময় প্রধানমন্ত্রী তার সরকারের মেয়াদে দীর্ঘমেয়াদী বিভিন্ন পরিকল্পনাসহ আগামী প্রজন্মের বদ্বীপ পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করে যাওয়ার প্রসঙ্গে কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সাল পর্যন্ত পরিকল্পনা করেছিলাম। ২০৪১ সালের বাংলাদেশ কেমন হবে, সেই প্রেক্ষিত পরিকল্পনাও করে দিয়েছি। ২১০০ সালে বাংলাদেশ তথা এই বদ্বীপ অঞ্চলটা কিভাবে উন্নত সমৃদ্ধ হবে, সেই পরিকল্পনাও গ্রহণ করে প্রণয়ন করে দিয়ে যাচ্ছি। প্রজন্মের পর প্রজন্ম যারা আসবে দেশের উন্নয়নের গতিটা এগিয়ে নিয়ে যাবে সেটাই আমরা চাই।

শেখ হাসিনা আরও বলেন, এমন কেউ যেন না আসে যে আবার এই বাংলাদেশকে সেই দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ করে। বাংলাদেশ স্বাধীন দেশ, বিজয়ী দেশ। বিশ্ব দরবারে মাথা উঁচু করে সম্মানের সঙ্গে চলবে।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আয়েশা ওয়াসিকা খান বক্তব্য বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান।

সারাবাংলা/এনআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর