Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইইউ’র নীতি নির্ধারণে বাংলাদেশকে বিবেচনায় নিতে আহ্বান রাষ্ট্রপতির

সারাবাংলা ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২১ ০২:২৮

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলোর নীতি নির্ধারণের ক্ষেত্রে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ভূরাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, যোগাযোগ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে ইইউয়ের সহযোগিতা বাংলাদেশের উন্নয়নে অবদান রাখছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিও সাম্প্রতিক সময়ে সন্তোষজনক।

রোববার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজে তেরিংক বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন সাংবাদিকদেরকে বৈঠক সম্পর্কে ব্রিফ করেন। তিনি বলেন, বাংলাদেশে দায়িত্ব পালনকালে ইইউ ও ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক জোরদার হওয়ায় রাষ্ট্রপতি সাক্ষাতে বিদায়ী দূতকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতি এসডিজি অর্জনে সহযোগিতা করায় ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি ধন্যবাদ জানান এবং আগামী দিনেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্যও ইইউকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি। তিনি আশা প্রকাশ করেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউরোপিয়ান ইউনিয়ন মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।

ইইউয়ের বিদায়ী দূত করোনা পরিস্থিতি মোকাবিলা ও অর্থনীতির চাকা সচল রাখতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশে তার দায়িত্ব পালনের সময় সার্বিক সহযোগিতার জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানান।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এসময় উপস্থিত ছিলেন। বাসস।

সারাবাংলা/টিআর

ইইউ রাষ্ট্রদূত রাষ্ট্রপতি আবদুল হামিদ রেনজে তেরিংক


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর