Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে নিম্মচাপ, উপকূলীয় অঞ্চলে জলোচ্ছ্বাসের আশঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫১

লঘুচাপের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর, পতেঙ্গা থেকে তোলা (ছবি- শ্যামল নন্দী)

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্মচাপে পরিণত হয়েছে। ফলে সাগরে জলোচ্ছ্বাসের আশঙ্কায় স্থানীয় সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে এটি ঘুর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা দেখছে না আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নিম্মচাপটি ভারতের উত্তর উড়িষ্যা উপকূল অতিক্রম করে শক্তি হারাতে পারে।

সোমবারের (১৩ সেপ্টেম্বর) পূর্বাভাস অনুযায়ী, গভীর নিম্মচাপের প্রভাবে উপকূলীয় ১১ জেলা ২ থেকে ৩ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। সে কারণে স্থানীয় সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উড়িষ্যা নিম্মচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্মচাপে পরিণত হয়েছে। এটি সোমবার সকাল নয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৮০ কিলোমটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

তিনি আরও জানান, গভীর নিম্মচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার ও নৌকা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। একইসঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

জলোচ্ছ্বাস টপ নিউজ নিম্মচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর