Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক বছরে ২২৭ পরিবেশবাদী হত্যার শিকার

আন্তর্জাতিক ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২১ ২০:১৯

দক্ষিণ আফ্রিকার পরিবেশবাদী কর্মী ফিকাইল নংশাগেসকে তার নিজ বাড়িতে গুলি করে হত্যা করা হয়

২০২০ সালে সারাবিশ্বে ২২৭ জন পরিবেশবাদী হত্যার শিকার হয়েছেন। নিহতদের তিন চতুর্থাংশই ল্যাটিন আমেরিকার দেশগুলোর নাগরিক। রোববার (১২ সেপ্টেম্বর) পরিবেশ সংরক্ষণবাদী সংগঠন গ্লোবাল উইটনেস বাৎসরিক প্রতিবেদন প্রকাশ করে। এ প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়।

এ প্রতিবেদন অনুযায়ী প্রতি সপ্তাহে বিশ্বজুড়ে চার জনের বেশি পরিবেশকর্মী নিহত হচ্ছেন। ২০২০ সালে সবচেয়ে বেশি ৬৫ জন পরিবেশকর্মীর মৃত্যু হয়েছে কলম্বিয়ায়। দক্ষিণ আমেরিকার অন্যান্য কয়েকটি দেশেও রেকর্ড সংখ্যক পরিবেশকর্মীর মৃত্যু হয়েছে। ওই মহাদেশে হত্যার শিকার বেশিরভাগ পরিবেশকর্মী ভূমি ও পরিবেশ রক্ষার ব্যাপারে সোচ্চার ছিলেন।

কলম্বিয়ার পর সবচেয়ে বেশি পরিবেশকর্মীর মৃত্যু হয়েছে মেক্সিকোতে। ২০২০ সালে সেদেশে ৩০ জন পরিবেশকর্মী প্রাণ হারিয়েছেন। এছাড়া অন্যান্য দেশগুলোর মধ্যে ফিলিপাইনে ২৯ জন, ব্রাজিলে ২০ জন, হন্ডুরাসে ১৭ জন, কঙ্গোতে ১৫ জন, গুয়াতেমালায় ১৩ জন, নিকারাগুয়ায় ১২ জন, পেরুতে ৬ জন ও ভারতে ৪ জন পরিবেশকর্মী প্রাণ দিয়েছেন।

গ্লোবাল উইটনেসের ওই প্রতিবেদনে এতো বিশাল সংখ্যক পরিবেশকর্মীর মৃত্যুকে মানবতার সংকট হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এতে বলা হয়, ভূমি এবং পরিবেশ রক্ষাকারীদের মধ্যে যারা শক্তিশালী স্বার্থের বিপক্ষে দাঁড়িয়েছে তারা তাদের স্বাধীনতা, জীবিকা এবং এমনকি তাদের জীবন দিয়ে বিশাল মূল্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হত্যাকাণ্ডের শিকারদের ৭১ শতাংশ বন রক্ষার আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। বাকিরা নদী, উপকূলীয় এলাকা, সাগর রক্ষার আন্দোলন করতেন।

প্রতিবেদনে বলা হয়েছে, অনেক কর্মী এবং পরিবেশবাদী সংগঠনকে মৃত্যুর হুমকি, নজরদারি, যৌন সহিংসতা বা গ্রেফতারের মাধ্যমে চুপ করার চেষ্টা করা হয়।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর