Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সীমিত জনবলে প্রতিটি মাছ বাজারে ফরমালিন বুথ স্থাপন কঠিন’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৪

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মাছে ফরমালিনের ব্যবহার রোধে মৎস্য অধিদফতর নিয়মিতভাবে বাজার পরিদর্শন, অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করে আসছে। মৎস্য অধিদফতরের সীমিত জনবল দিয়ে বর্তমানে প্রতিটি মাছ বাজারে ফরমালিন বুথ স্থাপন করা কঠিন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) একদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আরও বলেন, ‘খাদ্যে ভেজাল রোধে মৎস্য অধিদফতর কর্তৃক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আওতায় বাজার পরিদর্শন, মোবাইল কোর্ট পরিচালনা ও ফরমালিন মুক্ত বাজার ঘোষণা কার্যক্রম অব্যাহত রয়েছে। দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনার (২০১৬ সালের মার্চ হতে ২০২১ সালের জুন পর্যন্ত) আওতায় ১০৫টি উপজেলাকে মাছ বিপণনে ফরমালিন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়া ৪২ হাজার ১৬১ টি বাজার পরিদর্শন করা হয়েছে।’

তিনি বলেন, ‘বিগত ২০২০-২১ অর্থবছরে সারাদেশের অভ্যন্তরীণ বাজার, আড়ত এবং অবতরণকেন্দ্রে সর্বমোট ২ হাজার ৮৬৪টি অভিযান, ২২৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে মাছ জব্দ ও অর্থ দণ্ড দেওয়া হয়েছে। বর্তমান অবস্থায় সরকার তথা সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রতিটি আড়তে মনিটরিং সেল গঠন করা যেতে পারে।’

এছাড়া ভবিষ্যতে মৎস্য অধিদফতরে প্রয়োজনীয় সংখ্যক জনবনের সংস্থান করলে মাছে ফরমালিন ব্যবহার প্রতিরোধে প্রতিটি মাছ বাজারে মনিটরিং কার্যক্রম আরও জোরদার করা সম্ভব হবে বলে জানান তিনি।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

টপ নিউজ ফরমালিন বুথ সীমিত জনবল


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর