Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ দিনের মধ্যে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৯

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: অনুমোদনহীন ও অনিবন্ধিত সব নিউজ পোর্টাল ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১৬ আগস্ট) এ সংক্রান্ত এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের অনুলিপি হাতে পাওয়ার ৭ দিনের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কাউন্সিলের (বিটিআরসি) চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী রাশিদা চৌধুরী নীলু ও জারিন রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

আইনজীবী রাশিদা চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘গত ১৬ আগস্ট এই সংক্রান্ত রিট আবেদনে আদালত রুলসহ আদেশ দিয়েছিলেন। পরবর্তীতে ওই রিটেই একটি সম্পূরক আবেদন করে অনিবন্ধিত ও অনুমোদিত নিউজ পোর্টাল বন্ধের আবেদন করেছিলাম। আজ আদালত সম্পূরক আবেদনের শুনানি শেষে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে অনিবন্ধিত ও অনুমোদিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আদালতের নির্দেশনা বাস্তবায়ন করে প্রতিবেদন দিতে বলেছেন।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী জানান, আদালত সাত দিনের মধ্যে অননুমোদিত, অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে বিবাদীদের প্রতিবেদন দিতে বলেছেন।

রাজধানীর গুলশানে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার মৃত্যুর ঘটনায় অনেক অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন চ্যানেলে ‘সম্মানহানিকর’ খবর প্রকাশ বন্ধে গত জুন মাসে দুই আইনজীবী রাশিদা চৌধুরী ও জারিন রহমানের করা রিট আবেদনের ধারাবাহিকতায় আদালত এই আদেশ দেন।

এর আগে রিট আবেদনের প্রাথমিক শুনানির পর গত ১৬ অগাস্ট রুল দিয়েছিলেন হাইকোর্ট।

অনুমোদনহীন ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের প্রচার-প্রকাশ বন্ধে আইনি পদক্ষেপ নিতে এবং নিবন্ধনের জন্য বিবেচনাধীন অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুলে তা জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া রুলে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ এর ১১(২)(খ) অনুযায়ী কার্যকর ও উপযুক্ত একটি নৈতিক আচরণবিধি প্রণয়নে নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এবং পত্রিকা ও অন্যান্য সংবাদ সংস্থা, সাংবাদিকদের উচ্চমানসম্পন্ন পেশাদারিত্বের জন্য একটি নৈতিক আচরণবিধি করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়।

তথ্য সচিব, বিটিআরসির চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/আইই

নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর